চাঁপাইনবাবগঞ্জে ‘২১’ উদযাপনে ‘বর্ণ মেলা’

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি: আমাদের মাতৃভাষা বাংলার প্রতিটি বর্ণ ভাষা শহীদের রক্তের বিনিময়ে কেনা। অমর সে সকল ভাষা শহীদদের স্মরণ করতে একুশে ফেব্রুয়ারীতে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার পোলাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজন করা হয়েছিল বর্ণ মেলা। বর্ণ লেখার ভিন্ন এই আয়োজনকে ঘিরে বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের মাঝে সৃষ্টি হয় অন্যরকম উৎসাহ।

bornmelaমঙ্গলবার দুপুরে বিদ্যালয় প্রাঙ্গনে সারি বাঁধা বেঞ্চে শিক্ষার্থীরা পাতা,ফল,ফুল,পাপড়ি,পুঁথি,পিঠা,ডাল ইত্যাদি উপকরণ দিয়ে তৈরী করে বিভিন্ন বর্ন। এটি ছিল একটি প্রতিযোগীতা। গত বছর প্রথম এর আয়োজন করা হয়। প্রত্যেক শিক্ষার্থীর জন্য নির্ধারিত থাকে আলাদা আলাদা বাংলা বর্ণ। এ জন্য রীতিমত প্রস্তুতি নিয়েছিল অনেকেই। বর্ণ তৈরীর সময় একেকজনের পাশে ভীড় করে ছোট ¤্রনেীর অন্য শিক্ষার্থীরা। পরে শিক্ষা কর্মকর্তা,বিদ্যালয় ম্যানেজিং কমিটি (এসএমসি) সদস্য, অভিভাবক, শিক্ষক-শিক্ষার্থী, অতিথি আর এলাকাবাসী শিক্ষার্থীদের বিভিন্ন উপকরণ দিয়ে লেখা আর সাজানো বর্ণগুলি ঘুরে ঘরে দেখে অভিভুত হন। তারা বলেন, ক্ষুদে শিক্ষার্থীদের তৈরী এসব বর্ণে জড়িয়ে আছে মায়ের টান।

এদেশের মাটির গন্ধ আর ভাষার প্রতি অকৃত্রিম ভালবাসা। অনুষ্ঠানের শেষে অংশগ্রহনকারীদের মাঝে পুরস্কার বিতরণ করেন শিক্ষানুরাগী শফিকুল আলম ভোতা, সদর উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার তাসেম আলী, এসএমসি সভাপতি সাংবাদিক শহীদুল হুদা, বিদ্যালয় প্রধান শিক্ষক মনোয়ারা খাতুনসহ শিক্ষকবৃন্দ।