লিটন হত্যার মূল পরিকল্পনাকারী গ্রেফতারকৃত এমপি কাদের: পুলিশ

গাইবান্ধা প্রতিনিধি- গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের আওয়ামী লীগের সাংসদ মনজুরুল ইসলাম লিটন হত্যার ‘মূল পরিকল্পনাকারী’ জাতীয় পার্টির (জাপা) কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও সাবেক সাংসদ আবদুল কাদের খান।

বুধবার সকালে এক সংবাদ সম্মেলনে এমনটাই দাবি করেছেন পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক।

abdul-kader-mp_40173_1487686394_40233_1487720182তিনি বলেন, এমপি লিটন হত্যার মূল পরিকল্পনাকারী ও অর্থ যোগানদাতা ছিলেন আব্দুল কাদের। তার নির্দেশে পাঁচজন হত্যায় অংশ নেয়। এদের মধ্যে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। বাকি একজনকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

ডিআইজি বলেন, হত্যায় জড়িতদের মধ্যে যে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে তারা হলেন-শাহীন, মেহেদি, হান্নান ও রানা।

গোলাম ফারুক জানান, এমপি লিটনকে হত্যার জন্য পাঁচজনের একটি দলকে ছয় মাস ধরে অস্ত্র ট্রেনিং দেয়া হয়। খুনের এই ঘটনায় জড়িতরা নিম্নআয়ের মানুষ ছিল। আব্দুল কাদেরের পরিকল্পনা মোতাবেক তারা হত্যাকাণ্ডে অংশ নিয়েছিল।

এর আগে মঙ্গলবার বিকাল ৫টার দিকে বগুড়া শহরের রহমান নগরের বাসা কাম ক্লিনিক থেকে কাদের খানকে গ্রেফতার করা হয়। এ বিষয়ে গাইবান্ধার সিনিয়র এএসপি রেজিনুর রহমান (সি সার্কেল) বলেন, এমপি লিটন হত্যা মামলায় জিজ্ঞাসাবাদের জন্য আবদুল কাদের খানকে গ্রেফতার করে গাইবান্ধায় নেয়া হয়েছে।

কাদের খানের বাসায় তল্লাশি করে কিছু পাওয়া যায়নি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে তাকে গ্রেফতার করে নিয়ে যাওয়া হয়।  গ্রেফতারের পর তাকে গাইবান্ধা জেলা পুলিশ সুপার কার্যালয়ে রাখা হয়েছে। আজ বুধবার তাকে এমপি লিটন হত্যা মামলায় গ্রেফতার দেখিয়ে ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হবে।