নোয়াখালীতে ভূমিহীনদের নিয়ে তিনদিন ব্যাপী সাংস্কৃতিক পদযাত্রা অনুষ্ঠিত

মোঃ ইমাম উদ্দিন সুমন, নোয়াখালী প্রতিনিধি: “মৌলবাদ সাম্প্রদায়িকতা রুখে দাড়াও, গণ সাংস্কৃতিক চর্চাই হোক মুক্তির সোপান” শ্লোগানকে সামনে রেখে সুবর্ণচর উপজেলা চর জুবলী ইউনিয়নে ভুমিহীন সমিতির উদ্যোগে আজ বুধবার বেলা ১২ টায় স্থানীয় পাংখার বাজার জুনিয়র হাইস্কুলের মাঠে, মহান একুশের চেতনায় অনুষ্ঠিত হয় তিনদিন ব্যাপী সাংস্কৃতিক পদযাত্রা।

pod-jatra-pod

সাংস্কৃতিক সংগঠন উদযাপন কমিটির সভাপতি মোস্তাফা কারীর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে ধান অতিথির বক্তব্য রাখেন সুবর্ণচর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান সালমা সুলতানা চৌধুরী, ভুমিহীন নেত্রী লাকি, ছেরাজুল হক খোকন, আব্দুল হক মাঝি, শফিক উল্যাহ, নিজেরা করির ইব্রাহিম খলিল, পরিতোষ দেবনাথ, দ্রিবতী রঞ্জন কোট, আমেনা বেগম, আবুল কালাম মাষ্টার, আবুল কালাম মেম্বার, জসিম উদ্দিন, আবু তাহের মেম্বার, ফরেষ্টার সজীব দাস (সিলেট) সহ এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সাংস্কৃতিক হচ্ছে সমাজ পরিবর্তন করার মূল হাতিয়ার। সাংস্কৃতির মাধ্যমে দেশের চলমান প্রেক্ষাপট তুলে ধরা সম্ভব। ভূমিহীনদের স্থানীয় বসতি, স্বাস্থ্য, শিক্ষা ও সাংস্কৃতিকে এগিয়ে নিয়ে যেতে হলে সবাইকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে এবং তারা স্থানীয় প্রশাসনকে আরো আন্তরিক ও অগ্রনী ভূমিকা রেখে কাজ করার আহবান জানান। উক্ত অনুষ্ঠানটি পরিচালনা করেন মোঃ আবুল কালাম, পথে এক জমকালো সাংস্কৃতি অনুষ্ঠানের মাধ্যমে সমাপ্তি হয়। সাংস্কৃতিক সন্ধায় অংশ গ্রহন করেন ভুমিহীন চরজব্বর সাংস্কৃতি দল ও থানার হাট সাংস্কৃতিক দল দূর দূরান্ত থেকে আগত কিছু শিল্পী আক্তার বৃন্দ।

শিল্পীরা ভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের স্মরণে একটি নাট্য মঞ্চায়স্থ করেন এবং ভূমিদস্যুদের কবলে পড়ে যে সকল অসহায় কৃষক ও নির্যাতনের শিকার সাধারন মানুষ ঐ সকল ঘটনার উপর একটি ১ ঘন্টা ব্যাপী নাটিকা উপস্থাপন করেন। এতে অংশ গ্রহন করেন শিল্পী রিপন, জুয়েল, রুবেল, খলিল সহ আরো অনেকে।