‘সরকারি নির্দেশনা না মানলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে আইনি ব্যবস্থা’

সময়ের কণ্ঠস্বর – বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো সরকারের নির্দেশনা অনুসরণ না করলে শিক্ষার্থী ভর্তি বন্ধসহ তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ার করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার দুপুরে আশুলিয়ার দত্তপাড়া এলাকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৬ষ্ঠ সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি অ্যাডভোকেট আব্দুল হামিদের প্রতিনিধি হিসেবে উপস্থিত থেকে এ হুঁশিয়ারি দেন শিক্ষামন্ত্রী।

nahid minister

শিক্ষামন্ত্রী বলেন, ‘যে সব বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনার পরিবেশ ও নির্ধারিত শর্ত পূরণ করতে ব্যর্থ হয়েছে, যারা মুনাফার লক্ষ্য নিয়ে চলতে চান এবং নিজস্ব ক্যাম্পাসে এখনো যায়নি, যারা একাধিক ক্যাম্পাসে পাঠদান পরিচালনা করছেন তারা আইন অনুসারে সঠিকভাবে বিশ্ববিদ্যালয় চালাতে না পারলে শিগগিরই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সমাবর্তনে ৩৪৭৩ জন নবীন গ্র্যাজুয়েট শিক্ষার্থী শিক্ষামন্ত্রীর কাছ থেকে সনদ গ্রহণ করেন। এ ছাড়া কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জনকারী ১৩ জন গ্র্যাজুয়েটকে স্বর্ণপদক প্রদান করেন।’

২০০২ সালে প্রতিষ্ঠার পর থেকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ১৭টি বিভাগে ১৬০০০ শিক্ষার্থীকে গ্র্যাজুয়েট প্রদান করে।