গ্যাসের দাম বাড়ানোর প্রক্রিয়া সম্পন্ন

সময়ের কণ্ঠস্বর – আবার গ্যাসের দাম বাড়ানোর প্রক্রিয়া শেষ করেছে সরকার। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) একটি সূত্র জানিয়েছে, আগামী এক সপ্তাহের মধ্যে যে কোনো দিন গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা আসতে পারে।

বিইআরসি সূত্র জানায়, গতকাল বুধবার কমিশনের চেয়ারম্যান ও সদস্যরা জ্বালানি সচিব মো. নাজিমউদ্দিন চৌধূরীর সঙ্গে এ বিষয়ে সাক্ষাৎ করেছেন।

জানা গেছে, আবাসিক খাতে ব্যবহৃত ডাবল বার্নার চুলায় ৬৫০ টাকার পরিবর্তে এক হাজার টাকা, সিঙ্গেল বার্নার চুলায় ৬০০ টাকার পরিবর্তে ৮০০ টাকা এবং গাড়ির গ্যাস প্রতি ঘনমিটার ৩৫ থেকে ৪০ টাকা পর্যন্ত বাড়ানো হতে পারে। শুধু আবাসিক এবং সিএনজিতেই নয়, সব শ্রেণির গ্রাহকদের গ্যাসের দামই বাড়াবে সরকার।

gas

বিইআরসির তথ্যমতে, গ্যাস বিতরণ কোম্পানিগুলোর প্রস্তাব অনুযায়ী পেট্রোবাংলা গড়ে ৯০ শতাংশেরও বেশি বাড়ানোর প্রস্তাব দিয়েছিল। তবে পেট্রোবাংলার প্রস্তাব অনুযায়ী দাম বাড়ছে না। প্রসঙ্গত, সর্বশেষ ২০১৫ সালের ১ সেপ্টেম্বর থেকে আবাসিকসহ কয়েকটি শ্রেণির গ্রাহকের গ্যাসের দাম বাড়ানো হয়। তখন ২ চুলার বিল ৪৫০ টাকা থেকে বাড়িয়ে ৬৫০ এবং ১ চুলার বিল ৪০০ থেকে বাড়িয়ে ৬০০ টাকা করা হয়েছিল।