সিরিয়ায় নতুন রুশ সমরাস্ত্রের সফল পরীক্ষা সম্পন্ন হয়েছে: মস্কো

4bk8d37c7d6409c79a_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, সিরিয়ায় সন্ত্রাসীদের বিরুদ্ধে চালানো অভিযানগুলোতে নতুন নতুন রুশ অস্ত্রের কার্যকারিতা সফল প্রমাণিত হয়েছে। তিনি রুশ সংসদের এক প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়ে বলেন, সিরিয়ায় ১৬২ ধরনের নতুন অস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। এর মধ্যে ১৫২টির কার্যকারিতা প্রমাণিত হয়েছে।

রাশিয়ার বিমানবাহী রণতরীগুলো থেকে সিরিয়ায় তৎপর সন্ত্রাসীদের অবস্থান লক্ষ্য করে  দূরপাল্লার যেসব ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে সেগুলো প্রথমবারের মতো ব্যবহার করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

রুশ প্রতিরক্ষামন্ত্রী জানান, ২০১৫ সালের সেপ্টেম্বরে সিরিয়ায় সরাসরি বিমান হামলা শুরু করে রাশিয়া। তখন থেকে এ পর্যন্ত রুশ পাইলটরা এক হাজার ৭৬০টি অভিযান সম্পন্ন করেছেন। এসব অভিযানে অন্তত ৩,১০০ জঙ্গি নিহত হয়েছে। শোইগু বলেন, রুশ সেনাবাহিনীর শতকরা ৯০ ভাগ পাইলট সিরিয়ার আকাশে যুদ্ধ করার অভিজ্ঞতা অর্জন করেছেন।

সিরিয়ার পানিসীমায় রুশ যুদ্ধজাহাজগুলোর অভিযানকে সফল আখ্যায়িত করে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলেন, এ অভিযানে তার দেশের নৌবাহিনী যে অভিজ্ঞতা অর্জন করেছে তা ভবিষ্যতে তাদেরকে সম্ভাব্য ভুল থেকে রক্ষা করবে।

গত ডিসেম্বরে সিরিয়ায় শুরু হওয়া যুদ্ধবিরতির কথা উল্লেখ করে সের্গেই শোইগু বলেন, ওই যুদ্ধবিরতির ফলে সিরিয়া ধ্বংসের হাত থেকে রক্ষা পেয়েছে এবং কার্যত দেশটির গৃহযুদ্ধ বন্ধ হয়ে গেছে।