কলাপাড়ার দুই শ ফুট বেড়িবাঁধে প্রবল ভাঙ্গন, পাঁচ গ্রামের কৃষক প্লাবনের শঙ্কায়

জাহিদ রিপন, পটুয়াখালী প্রতিনিধি-  পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালী ইউনিয়নের হাফেজ প্যাদার হাট সংলগ্ন এলাকায় পানি উন্নয়ন বোর্ডের ৫৪/এ পোল্ডারের বেড়িবাঁধের রিভার সাইটের স্লোপ টিয়াখালীর নদীতে বিলীন হয়ে গেছে।

unnamedএখন মূল বাঁধে ভাঙ্গন দেখা দিয়েছে। ফলে মাত্র দুই শ’ ফুট বেড়িবাঁধ মেরামত না করায় জীবন-জীবিকায় বিপর্যয়ের শঙ্কা দেখা দিয়েছে অন্তত আড়াই হাজার পরিবারের। বাঁধের এ বেহাল দশায় উপজেলার ধানখালীর লোন্দা, গিলাতলা, ছইলাবুনিয়া, ধানখালী ও পাঁচ জুনিয়া গ্রাম লোনা পানিতে প্লাবিত হওয়ার শঙ্কা দেখা দিয়েছে হাজারো কৃষক পরিবারে।

স্থানীয় আব্দুল হালিম প্যাদা জানান, বাঁধটির এক তৃতীয়াংশ ভেঙ্গে গেছে। ইনলেট বরাবর বাঁধ দিয়ে যানবাহন চলাচলের সময় ঠক-ঠক করে কাঁপছে। যে কোন সময় নদীতে বাঁধটি সম্পুর্ণভাবে বিলীন হয়ে গোটা এলাকায় লবণ পানি প্রবেশ করার শংকা দেখা দিয়েছে। যেখানে বাঁধ ভেঙ্গে যাচ্ছে সেখানে টিয়াখালী নদী খুব গভীর এবং স্রোত বইছে প্রবলভাবে।

বাজারের শতাধিক ব্যবসায়ী জানান, ঝুঁকিপুর্ণ এ বাঁধটি জরুরি ভিত্তিতে মেরামত করা প্রয়োজন। এ বাঁধটি ভেঙ্গে গেলে আবাদি জমির ভিতরের খালে লবণ পানি ঢুকে চাষাবাদ বন্ধ হয়ে যাবে। বসতবাড়ীও পানিতে ডুবে থাকবে।

এলাকাবাসীর দাবি, জরূরূ ভিত্তিতে সিসি ব্লক ফেলে প্রটেকশন দেয়া হলে এলাকার মানুষ চলাচলের একমাত্র বেড়িবাঁধ ভাঙ্গনের কবল থেকে রক্ষা করা সম্ভব হবে। অন্যথায় বড় ধরনের বিপর্যয় নেমে আসবে।

পানি উন্নয়ন বোর্ড কলাপাড়ার নির্বাহী প্রকৌশলী আবুল খায়ের জানান, বাঁধটি রক্ষণাবেক্ষণের উদ্যোগ নেয়া হবে।