‘স্বজনদের সঙ্গে মোবাইলে কথা বলার সুযোগ পাচ্ছে কারাবন্দিরা’

সময়ের কণ্ঠস্বর- কারাগারে বন্দিরা মোবাইল ফোনে স্বজনদের সঙ্গে কথা বলার সুযোগ পাচ্ছে। শিগগিরই এ প্রক্রিয়া শুরু হবে বলে জানিয়েছে কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন।

বৃহস্পতিবার সকালে রাজধানীর বকশিবাজারে কারা অধিদপ্তরে কারা সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। শীর্ষ সন্ত্রাসী ও দুর্ধর্ষ জঙ্গিদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিচারিক কার্যক্রম পরিচালনা করার উদ্যোগ দ্রুত নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

ig-prison-up-72662ইফতেখার উদ্দীন বলেন, গত ১০ এপ্রিল কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগার উদ্বোধনের সময় বন্দিদের ফোনে কথা বলার সুযোগ চালুর প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী। তারই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের আওতায় কারাবন্দিদের ফোনে কথা বলা সংক্রান্ত প্রিজন লিংক প্রকল্পটি চূড়ান্ত অনুমোদন পায়। টাঙ্গাইল জেলা কারাগারে এর পাইলট প্রকল্প শিগগিরই শুরু করা যাবে বলে আশা করা যাচ্ছে।

তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আগামী বৈঠকে এর চূড়ান্ত অনুমোদনের পর আমরা এই প্রকল্পটি চালু করব। আশা করছি আগামী ১ মাসের মধ্যেই এটি কার্যকর হবে।

দ‍ুর্ধর্ষ জঙ্গি বা শীর্ষ সন্ত্রাসীরা মোবাইল ফোনে যোগাযোগের সুযোগ পেলে কোনো ঝুঁকি রয়েছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের কাছে নিরাপত্তার বিষয়টা সবচেয়ে গুরুত্বপূর্ণ। জঙ্গি বা শীর্ষ সন্ত্রাসীরা এ সুযোগ পাবে না। শুধুমাত্র সাধারণ বন্দিদের এর আওতায় আনা হবে।