খুলনায় কৃষক‌দের মাঝে ‘এ-কার্ড’ বিতরণ কর্মসূ‌চির উদ্বোধন

জিএস‌কে শান্ত, স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট: খুলনায় বিদ্যমান কৃষি সম্প্রসারণ সেবা জোরদারকরণ, কার্যকরী ও সঠিকভাবে কৃষকের ঘরে পৌছানো এবং ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে প্রথমবারের মত কম সু‌দে ঋণ গ্রহ‌নে কৃষকদের মাঝে ‘এ-কার্ড’ বিতরন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে খুলনা ক্লাবে কৃষি সম্প্রসারণ সহযোগীতা প্রকল্পের আওতায় কৃষকের অর্থনৈতিক সমৃদ্ধি ও সহযোগীতা বিষয়ক কর্মশালা এবং ‘এ-কার্ড’ বিতরণ কর্মসূচীর উদ্বোধন করেন মৎস্য ও প্রাণীসম্পদ প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ।

khulnaখুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্ত‌রের অতিরিক্ত পরিচালক নিত্যরঞ্জন বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত ‘এ-কার্ড’ বিতরণ অনুষ্ঠা‌নে প্রকল্পের চিফ অব পার্টি বিদ্যুৎ কুমার মহলদার, ইউএসএআইডি’র মিশন পরিচালক ইয়ানিয়া জারুজেলেস্কি, ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী, উপ-ব্যবস্থাপনা পরিচালক মোঃ জহিরুল আলম, বেসরকারি সংস্থা সিডোপ’র নির্বাহী পরিচালক প্রশান্ত কুমার বিশ্বাসসহ কৃষি বিভাগ ও স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, কৃষি সম্প্রসারণ সহযোগীতা প্রকল্পের আওতায় দেশের মধ্য ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১২টি জেলার ২৬টি উপজেলায় কৃষি ও কৃষকদের টেকসই খাদ্য উৎপাদন ও পুষ্টির উন্নয়নের লক্ষ্যে কাজ করছে।

কৃষকদের দেয়া ১০টাকার বিনিময়ে এ-কার্ডের ম্যাধমে তথ্য-প্রযুক্তির সহায়তায় খুচরা বিক্রেতা, নার্সারী, সেবাদানকারী, জমি চাষ-সেচ, খাদ্য ক্রয়-বিক্রয়, স্বাস্থ্য সেবা গ্রহনসহ সব কাজে ব্যবহার করতে পারবেন।

অনুষ্ঠা‌নে সুনিতা মন্ডল, লীলা মন্ডল, সন্ধ্যা মন্ডল, সঞ্জয় গাইন ও উজ্জল গাইন না‌মে পাঁচজন কৃষ‌কের হা‌তে ‘এ-কার্ড’ তু‌লে দেওয়া হয়।