ইরানে ইলিয়ুশন বিমান তৈরি করতে চায় রাশিয়া

4bmu4fbc0ee9d2nc1i_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

রাশিয়া বলেছে, যৌথভাবে ইলিয়ুশন বিমান তৈরির জন্য ইসলামি প্রজাতন্ত্র ইরানের কাছে একটি প্রস্তাব দেয়া হয়েছে। রাশিয়ার জ্বালানিমন্ত্রী আলেকজান্ডার নোভাকের বরাত দিয়ে ইরানের গণমাধ্যম এ খবর দিয়েছে।

এসব খবরে বলা হয়েছে, নোভাক একটি প্রস্তাব দিয়েছেন যাতে ইলিয়ুশন ২-১১৪ মডেলের বিমান সংস্কার করে নতুন রূপে নির্মাণ করা হবে। এ বিষয়ে তিনি কয়েকদিন আগে ইরানের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। নোভাক জনিয়েছেন, রুশ বিমানের জন্য মস্কো ইরানের ভেতরে বিমানের যন্ত্রাংশ ও সরঞ্জামাদি তৈরি করতে চায়। ইরান যদি বিষয়টিতে আগ্রহ দেখায় তাহলে রাশিয়া এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নেবে।

রুশ জ্বালানি মন্ত্রী আরো জানিয়েছেন, মস্কো ইরানের কাছে ১২টি সুখোই সুপারজেট যাত্রীবাহী বিমান বিক্রির প্রস্তুতি নিচ্ছে। এ বিমানে ১০০ যাত্রী বহন করা যাবে। নোভাক জোর দিয়ে বলেন, ইরানের কর্মকর্তারা তাকে আশ্বস্ত করেছেন যে, খুব শিগগিরি সুখোই সুপারজেট কেনা হবে। চলতি ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি দিকে ইরানের বিমান সংস্থাগুলোর সংগঠন এসোসিয়েশন অব ইরান এয়ারলাইন্সের সচিব মাকসুদ আসাদি সামানি জানিয়েছিলেন, সুখোই সুপারজেট কেনার বিষয়ে রাশিয়ার সঙ্গে চুক্তির খুব কাছাকাছি রয়েছে ইরান।