প্রেসিডেন্ট দুতের্তের সমালোচক সিনেটর লিমা গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক – ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের ভয়াবহ মাদকবিরোধী যুদ্ধের কড়া সমালোচক সিনেটর লাইলা দে লিমাকে (৫৭) শুক্রবার দেশটির সিনেট থেকে গ্রেফতার করা হয়েছে।

পুলিশের হাতে গ্রেফতার হওয়ার আগে লিমা সাংবাদিকদের বলেন, আমার বিরুদ্ধে মাদক পাচারের অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন এবং আমি নিরপরাধ। তিনি দুতের্তের ‘দমনপীড়নের’ বিরুদ্ধে সোচ্চার থাকারও অঙ্গীকার করেন। মাদক পাচারের অভিযোগ প্রমাণিত হলে তার যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

তিনি সিনেটে তার কার্যালয়ের বাইরে সাংবাদিকদের বলেন, ‘আমি যে কারণে যুদ্ধ করছি তার জন্য যদি কারাবরণ করতে হয় তাহলে সেটা হবে আমার জন্য সম্মানের। আপনারা আমার জন্য দোয়া করবেন।’

তিনি বলেন, ‘আমি নির্দোষ। মাদক ব্যবসা থেকে সুবিধা নেয়ার অভিযোগ সত্য নয়।’

laila

লিমা বলেন, ‘সত্য একদিন বের হয়ে আসবে। তারা আমাকে সত্য ও ন্যায়ের জন্য এবং দুতের্তে সরকারের হত্যাকাণ্ড ও দমনপীড়নের বিরুদ্ধে যুদ্ধ থেকে নিবৃত্ত ও বিরত রাখতে পারবে না।

বৃহস্পতিবার রাতে পুলিশ লিমাকে গ্রেফতারের জন্য তার বাড়িতে অভিযান চালানোর পর তিনি সিনেটে অবস্থান নেন।

তিনি সারারাত সিনেটে থাকার পর শুক্রবার সকালে সশস্ত্র পুলিশ কর্মকর্তাদের কাছে আত্মসমর্পণ করেন। এরপর তাকে পুলিশের একটি গাড়িতে করে পুলিশ সদর দফতরের দিকে নিয়ে যাওয়া হয়।

দে লিমার বিরুদ্ধে অভিযোগ তিনি বিগত বেনিগনো আকুইনো সরকারের আমলে বিচার মন্ত্রী থাকাকালে মাদক পাচারকারী দলের সমন্বয়ক ছিলেন।

তবে লিমা ও তার সমর্থকরা জোরালোভাবে দাবি করেছেন, তিনি নির্দোষ। তাদের অভিযোগ, দুর্তেতে সরকার ও মাদক যুদ্ধের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্যই তাকে গ্রেফতার করা হয়েছে। বাসস।