আগামী মঙ্গলবার আধাবেলা হরতালের ঘোষণা সিপিবি ও বাসদের

সময়ের কণ্ঠস্বর – গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে আগামী মঙ্গলবার রাজধানীতে আধাবেলা হরতাল ডেকেছে বামপন্থি দল সিপিবি ও বাসদ। ওই দিন সকাল ছয়টা থেকে বেলা দুইটা পর্যন্ত এই কর্মসূচি চলবে।

শুক্রবার এক বিবৃতিতে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ এবং বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান এই কর্মসূচি দিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, ‘চলমান সীমাহীন লুটপাটের বোঝা দেশের জনগণের কাঁধে চাপাতে সরকারের দুর্নীতি ও ভুলনীতির ফলে জ্বালানিখাতে যে নৈরাজ্য সৃষ্টি হয়েছে তার দায় জনতার উপর চাপানোর জন্যই অযৌক্তিকভাবে গ্যাসের মূল্যবৃদ্ধি করা হয়েছে।’

বিবৃতিতে বলা হয়, জনগণ সরকারের এই সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নেব না। মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তুলে সরকারকে পিছু হটতে বাধ্য করবে।

cpb-basodবাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) ঘোষণা অনুযায়ী, মার্চ থেকে প্রতি চুলা গ্যাসের জন্য খরচ করতে হবে ৭৫০ টাকা, এটা জুনে বেড়ে গিয়ে দাঁড়াবে ৯০০ টাকায়। আর মার্চ থেকে দুই চুলা গ্যাসের জন্য খরচ যাবে ৮০০ টাকা, যা জুনে গিয়ে ফের বাড়বে ৯৫০ টাকায়।

এখন পর্যন্ত এক চুলার জন্য ৬০০ এবং দুই চুলার জন্য ৬৫০ টাকা বিল দিতে হয়। আবাসিক থেকে বাণিজ্যিক এবং যানবাহন-সব ধরনের গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত জানিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি।

গত বৃহস্পতিবার বিকালে বিকালে রাজধানীর কারওয়ানবাজারে বিইআরসির বৈঠক শেষে দাম বাড়ানোর এই সিদ্ধান্ত জানানো হয়। সিদ্ধান্ত অনুযায়ী আগামী মার্চ থেকে এক চুলার মাসিক বিল হবে ৭৫০ টাকা। আর দুই চুলার বিল হবে ৮০০ টাকা।

আর তিন মাস পর জুন থেকে এই বিল চুলাপ্রতি আরও ১৫০ টাকা করে বাড়বে। তখন এক চুলার বিল হবে ৯০০ টাকা এবং দুই চুলার ৯৫০ টাকা।

জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আমদানি করা গ্যাসের সঙ্গে মূল্য সমন্বয়ের জন্য দাম বাড়াতে বাধ্য হয়েছে সরকার। তবে বিএনপিসহ বিভিন্ন দল এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে তা প্রত্যাহারের দাবি জানাচ্ছে।