৭ দিনের মধ্যে নোয়াখালী বিভাগ ঘোষণার আল্টিমেটাম

মোঃ ইমাম উদ্দিন সুমন, নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালী বিভাগের দাবীতে গতকাল শুক্রবার বিকাল ৪ টায় ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক বিশাল মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

manobbondhon

নোয়াখালী বিভাগ বাস্তবায়ন ঐক্যমঞ্চ এর সাথে সমন্বয় করে লক্ষ্মীপুর বড়ালিয়া উচ্চ বিদ্যালয় প্রাক্তন শিক্ষার্থী ফোরামের আয়োজনে উক্ত মানববন্ধন নোয়াখালী বিভাগের দাবীতে ঢাকাস্থ ফেনী, নোয়াখালী ও লক্ষ্মীপুরের ছাত্র-জনতার বিশাল মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে রূপ নেয়।

ঢাকাস্থ নোয়াখালী স্টুডেন্ট ফোরামের সভাপতি আরেফিন জুবায়েরের সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন নোয়াখালী প্রতিদিনের প্রকাশক সম্পাদক রফিকুল আনোয়ার।

অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন নোয়াখালী মেইল.কম.বিডি অনলাইন পত্রিকার সম্পাদক মোহাম্মদ ঈমাম হোসেইন, উন্নয়ন গবেষক আব্দুল্লাহ আল মামুন, রাসেল গাজী, তুহিন, সোহেল, নাট্যকার জাকের চৌধুরী, সাইফুল ইসলাম, দৈনিক নোয়াখালী সংবাদ সম্পাদক মোঃ হামিদ রনি, আমরা নোয়াখালীর আহ্বায়ক ফুয়াদ আহমেদ, পল্টন থানার স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক জামাল হোসেন, ঢাকাস্থ ছাতারপাইয়া ইউনিয়ন ফোরামের উদ্যোক্তা মোঃ গিয়াস উদ্দিন হৃদয়, ঢাকাস্থ স্টুডেন্ট ফোরামের সহ-সভাপতি রিপন সালাহউদ্দিন, লক্ষ্মীপুর ধ্রুবতারা মিডিয়া গ্রুপের পরিচালক প্রমূখ।

এতে বক্তরা আগামী ৭ দিনের মধ্যে নোয়াখালী বিভাগ ঘোষণার দাবি জানিয়ে আল্টিমেটাম প্রদান করেন। অন্যথায় ঢাকামুখী লং মার্চসহ বৃহত্তর আন্দোলনের ঘোষণা দেয়া হবে বলে জানান।

সভায় বক্তারা আরো বলেন, বাংলাদেশের পূঞ্চাচলে অবস্থিত ১৮২১ সালে সৃষ্পট প্রাচীন ও ঐতিহ্যবাহী জেলার নাম নোয়াখালী। এ জেলায় জন্মেছেন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শাহাদাত বরণকারী সেনানী বীরশ্রেষ্ঠ রহুল আমিনসহ অনেক ব্যক্তিত্ব, যারা নিজ কর্মে কীর্তিমান। একদা নোয়াখালী জেলায় অহিংসারবাণী নিয়ে এসেছিলেন ভারতের জাতির জনক মহাত্মা গান্ধী এবং এই জেলারই সোনাইমুড়ীর জয়াগে রয়েছে গান্ধীজির স্মৃতি বিজড়িত বিখ্যাত গান্ধী আশ্রম।

বৃহত্তর নোয়াখালীর প্রায় ৮০ লক্ষ মানুষের প্রাণের দাবি হচ্ছে নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, চাঁদপুর, কুমিল্লা এবং ব্রাহ্মণবাড়িয়া নিয়ে নোয়াখালী বিভাগ গঠন। নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, চাঁদপুর, কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া এই ছয় জেলার মানুষের সংস্কৃতি, কৃষি ও যাতায়াত সুবিধা বিবেচনা করে নোয়াখালী বিভাগ প্রতিষ্ঠা করলে অত্র অঞ্চলের প্রায় পৌণে দুই কোটি মানুষের চাকুরি, ব্যবসা-বাণিজ্য, প্রশাসনিক কার্যক্রম অত্যন্ত দ্রুততার সঙ্গে সম্পন্ন করতে সক্ষম হবে।