নিজের অভিজ্ঞতার ঝুড়ি থেকে ‘সুখি হওয়ার সহজতম যত উপায়’ !

আফসানা নিশি, লাইফস্টাইল কন্ট্রিবিউটর, সময়ের কণ্ঠস্বর।

সুখি হতে চায় না কে বলুন। সব মানুষই চায় তার জীবনটা সুখে ভরে উঠুক। নিজে সুখী হয়ে আশেপাশের আপন মানুষগুলোকে সুখে রাখার কথা ভাবে। কিন্তু আমরা সবাই কি পূর্ণভাবে সুখি হতে পারি? না,আর সেটা সম্ভবও না। তবে চেষ্টা তো করতে পারি। দেখে নিন সুখি হওয়া সহজ উপায় যা নিজেদের মধ্যে লুকানো

১।অন্যের জন্য কিছু করুন:

নিজের জন্য টাকা খরচ করার এক ধরণের আনন্দ রয়েছে তা কেউ অস্বীকার করতে পারবেন না। কিন্তু অন্য কারো জন্য অর্থ খরচ করার আনন্দ তার চাইতেও বেশি।শুধু অর্থ ব্যায় নয়,মানুষ হয়ে অন্য মানুষের যে কোন কাজ করা অনেক আনন্দের।নিজের দ্বারা কারো উপকার হয়েছে এমন টা কখনো মনে হলে দেখবেন মনটা গর্বে ভরে যাবে।

২।উপহার দিন:

বন্ধু বা কাছের মানুষগুলোকে তাদের শখের জিনিস উপহার দিতে পারলে কিন্তু নিজেরই অনেক ভাল লাগে।যাকে উপহার দিচ্ছেন সে যখন উপহার টা পেয়ে খুশির একটা হাসি দেবে তখন কিন্তু আপনার মনটাও তৃপ্তির হাসিতে হেসে উঠবে।তাই নিজে সামর্থ অনুযায়ি উপহার দেওয়ার চেষ্টা করুন।

৩।নিজেরটুকু নিয়ে খুশি থাকুন:

নিজের কাছে যা আছে তাই নিয়ে খুশি থাকার চেষ্টা করুন।অন্যের কাছে কি আছে আর আপনার কাছে কি নেই সেটা নিয়ে ভাবলে জীবনে কখনো সুখী হতে পারবেন না।সারাজীবন না পাওয়ার গ্লানি নিয়ে দুঃখে কষ্টে জীবন পার করতে হবে।কি পেয়েছেন তা না ভেবে এটা ভাবুন এমনও মানুষ আছে যারা আপনার থেকেও কম পাওয়াতে খুশি আছে।

৪।ঈর্ষান্নিত মনোভাব দূর করুন:

মানুষের সুখি জীবনের পথে সব থেকে বড় বাঁধা হিংসা।ঈর্ষান্নিত মন কখনো সুখি হতে পারেনা।সে সর্বদা অন্যের সুখে হিংসায় ছটফট করে আর নিজের সব কিছু থাকা সত্ত্বেও অন্যের সামান্য পাওয়াতে তার গাঁ জ্বালা করে।তার ঈর্ষান্নিত মন তাকে কখনো ভাল থাকতে দেয় না।শুধু নেই নেই,আমার কিছু নেই,আমি সুখি নই এমন ভেবে কষ্টে জ্বলে পুড়ে মরে।

৫।শখের কাজ করুন:

যে কাজ করে আপনি আনন্দ পান সেটা করুন।কাজের মধ্যে আনন্দ থাকলে জীবন এমনি ভাল থাকে,মন থেকে সুখ অনুভব হয়।

৬।প্রিয়জনের সাথে সময় কাটান:

প্রিয় জনের সাথে সুখের একটা মুহূর্ত হাজারও কষ্টের কথা ভুলিয়ে দিতে পারে।প্রিয়জনের সাথে একটু একান্ত সুখের মুহূর্ত কাটাতে কার না ভাল লাগে বলুন।দিনে যদি ১ ঘন্টাও প্রিয় মানুষটার সাথে সুখে সময় কাটানো যায় তবে সারা দিনের না পাওয়া টা মন থেকে মুছে যায়।নিজেকে অনেক সুখী মনে হয়।