জুনের মধ্যেই থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন হবে: সিউল

4bkce90f159ff0jrys_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

দক্ষিণ কোরিয়া ঘোষণা করেছে, আগামী জুন মাসের মধ্যেই মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থাড মোতায়েন করা হবে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইয়োনহ্যাপ আজ (রোববার) বলেছে, ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েনের জন্য সিউল ভূমি অধিগ্রহণের চূড়ান্ত প্রক্রিয়া শুরু করেছে। ফলে জুন মাসের শেষ মধ্যেই থাড মোতায়েন করা সম্ভব হবে।

বার্তা সংস্থাটি জানিয়েছে, মার্কিন অত্যাধুনিক থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েনের ফলে পরিবেশের ওপর কী ধরনের প্রভাব পড়বে তা খতিয়ে দেখা হচ্ছে। স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, গিয়ংস্যাং প্রদেশের একটি গল্ফ মাঠে এ ব্যবস্থা মোতায়েন করা হতে পারে।

২০০ কিলোমিটারের মধ্যে স্বল্প ও মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে পারে থাড ব্যবস্থা। কতটি থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করা হবে তা এখনো নিশ্চিত নয়। তবে, চার থেকে নয়টি লাঞ্চার মোতায়েন করা হতে পারে যার প্রত্যেকটিতে আটটি করে ইন্টারসেপ্টর থাকবে। গত বছরের জুলাই মাসে সিউল ও আমেরিকা থাড মোতায়েনের বিষয়ে চুক্তি করেছিল কিন্তু উত্তর কোরিয়া, চীন ও রাশিয়া এর তীব্র বিরোধিতা করে আসছে।