খুলনায় ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন ১ মার্চ

জিএস‌কে শান্ত, স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট: খুলনায় ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাই‌কেল বিদ্যুৎ কে‌ন্দ্রের উদ্বোধন করা হ‌বে ১ মার্চ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হি‌সে‌বে ভিডিও কনফারেন্সের মাধ্যমে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আগামীকাল (১ মার্চ) বেলা ১১টায় খুলনা ১৫০ মেগাওয়াট গ্যাস টারবাইন বিদ্যুৎ কেন্দ্রকে ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল উন্নীতকরণের উদ্বোধন করবেন।

miting

এ উপল‌ক্ষে অাজ মঙ্গলবার (২৮ ফেব্রুয়া‌রি) সকালে খুলনা ২২৫ মে.ও. কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রের সম্মেলন কক্ষে সাংবাদ সম্মেলনের অা‌য়োজন করা হয়। বিদ্যুৎ কেন্দ্রের সার্বিক বিষয়ে প্রেসব্রিফিং করেন নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক প্র‌কৌশলী এ এম খোরশেদুল আলম।

এ সময় অন্যান্যর মধ্যে উপ‌স্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের যুগ্ম সচিব এ টি এম হুমায়ুন কবির, খুলনা কেন্দ্রের প্রধান প্রকৌশলী জাহিদুর রশিদ এবং প্রকল্প পরিচালক মশিউর রহমান। প্রেস ব্রিফিং এ খুলনায় কর্মরত ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিরা অংশ গ্রহণ করেন।

ব্যবস্থাপনা পরিচালক জানান, এ প্রকল্পের ইপিসি চুক্তি স্বাক্ষর হয়েছিল ২০১৩ইং সালের ১৭ ডিসেম্বর এবং এর কাজ শুরু হয় ২০১৪ইং সালের এপ্রিল মাসে। ৫০৩ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিঃ এ প্রকল্প বাস্তবায়ন করে। প্রকল্পে অর্থায়ন করে এডিবি, বাংলাদেশ সরকার এবং নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিঃ। ২০১৬ইং সালের ২৫ জুন কেন্দ্রটি বাণিজ্যিক উৎপাদন শুরু করে। এর ঠিকাদার প্রতিষ্ঠান হচ্ছে চায়নার সাংহাই ইলেক্ট্রিক গ্রুপ কোঃ লিঃ এবং বৈদেশিক পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে কাজ করে মালয়েশিয়ার মিনকনসাল্ট এসডিএন বিএইচডি।

তিনি আরও জানান, বিদ্যুৎ কেন্দ্রের জ্বালানির ধরণ হচ্ছে – জ্বালানি ব্যতিরেকে ফ্লু গ্যাস। কেন্দ্রটিতে ডিজেল এবং গ্যাসের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের দুটি ব্যবস্থাই রাখা হয়েছে। খুলনার খালিশপুর থানার গোয়ালপাড়া মৌজায় ১১ একর জমির ওপর এ বিদ্যুৎ কেন্দ্রটি অবস্থিত।

উল্লেখ্য, নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিঃ বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের একটি সংস্থা। সংবাদ সম্মেলন শে‌ষে ব্যবস্থাপনা পরিচালক সাংবাদিকদের বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়াসহ পুরো কেন্দ্র এলাকা ঘু‌রে দেখান।