চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ আম উৎপাদন ও রপ্তানী বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

জাকির হোসেন পিংকু, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার চৌডালা ইউপি সম্মেলন কক্ষে আজ মঙ্গলবার দিনব্যাপী ‘উত্তম কৃষি প্রযুক্তির মাধ্যমে নিরাপদ আম উৎপাদন এবং ফ্রেস আম ও আমজাত পণ্যের রপ্তানীর সুযোগ বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা-১৭’ অনুষ্ঠিত হয়েছে।

am-cas

বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস এ্যাসোসিয়েশনের উদ্যোগে ও বানিজ্য মন্ত্রণালয়ের এগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিলের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন চৌডালা ইউপি চেয়ারম্যান শাহ আলম। এ্যাসোসিয়েশনের সহ-সভাপতি আব্দুল হান্নানের সভাপতিত্ত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন এ্যাসোসিয়েশনের সহসভাপতি খাইরুল ইসলাম, সাধারণ সম্পাদক মোঃ শুকুরুদ্দীন, বানিজ্য মন্ত্রণালয়ের এগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিলের সহকারী নির্বাহী কমকর্তা (ভারপ্রাপ্ত) কাজী আনিসুর রহমান খান।

কর্মশালার আলোচক ছিলেন চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ব গবেষণা কেন্দ্রের (আম গবেষনা কেন্দ্র) মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হামিম রেজা ও ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জমির উদ্দীন। কর্মশালায় মানব দেহের জন্য নিরাপদ কেমিক্যাল মুক্ত আম চাষাবাদ পদ্ধতি, আমের রোগ, পোকা দমন ও পরিচর্যার মাধ্যমে ফলন বৃদ্ধি এবং আম ও আমজাত পণ্য রপ্তানীর সুযোগ বৃদ্ধির ব্যাপারে আলোচনা করেন উপস্থিত ৯০ জন আম চাষী ও ব্যবসায়ী।