অপরাধমূলক কর্মকাণ্ডের দায়ে ৫০৪ পুলিশ চাকরিচ্যুত: সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- দেশে গত পাঁচ বছরে বিভিন্ন অভিযোগে ৫০৪ জনকে চাকরিচ্যুত কিংবা বাধ্যতামূলক অবসরসহ ৬৬ হাজার ১৪ জন পুলিশ সদস্যকে শাস্তির আওতায় আনা হয়েছে।

স্পিকার ড. শিরিন চৌধুরীর সভাপতিত্বে মঙ্গলবার সংসদ অধিবেশনে জাতীয় পার্টির সংসদ সদস্য শওকত চৌধুরীর প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এ তথ্য জানিয়েছেন।

parlament-23মন্ত্রী জানান, থানায় জিডি করতে গেলে কর্মরত কর্মকর্তা বিভিন্ন অজুহাতে সাধারণ মানুষের নিকট থেকে টাকা আদায় করে এ কথাটি সত্য নয়। এমন কোনো অভিযোগ পাওয়া গেলে সঙ্গে সঙ্গে অনুসন্ধান সাপেক্ষে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে। গত পাঁচ বছরে বিভিন্ন অভিযোগের ভিত্তিতে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে পুলিশের ৬১ হাজার ৯০১ জন সদস্যকে লঘুদন্ড এবং ৩ হাজার ৬০০ জনকে গুরুদন্ড দেয়া হয়েছে।

সংরক্ষিত মহিলা আসনের এমপি হাজেরা খাতুনের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বাংলাদেশে কোনো বিচার বহির্ভূত হত্যাকান্ড বিদ্যমান নেই। বর্তমান সরকার জনগণের মৌলিক অধিকার রক্ষা এবং আইনের শাসন প্রতিষ্ঠায় দৃঢ় সংকল্পবদ্ধ। এই সরকার কোনোভাবেই বিচার বহির্ভূত হত্যাকান্ড সমর্থন, অনুমোদন, অনুসমর্থন অথবা উৎসাহিত করে না।

মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের জনসংখ্যার অনুপাতে পুলিশের জনবল যথেষ্ট না থাকায় ভবিষ্যতে আরও জনবল বৃদ্ধির বিষয়টি বিবেচনা করা হবে।

তিনি বলেন, দেশের আইন-শৃঙ্খলা উন্নয়নের লক্ষ্যে বর্তমান সরকার পুলিশ বাহিনীতে ৫০ হাজার পদ সৃজনের নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে সব জেলার সাংগঠনিক কাঠামোতে থানা, তদন্ত কেন্দ্র ও ফাঁড়িসহ বিভিন্ন পদবীর ৪১ হাজার ৪২২টি নতুন পদ সৃজন করা হয়েছে। অবশিষ্ট পদ সৃজনের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।