২৪ ঘণ্টার মধ্যে পরিবহন ধর্মঘট প্রত্যাহারের নির্দেশনা চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক, সময়ের কণ্ঠস্বর- সারাদেশে চলমান পরিবহন শ্রমিকদের ধর্মঘট ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহারের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেছেন এক আইনজীবী।

বুধবার সকালে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে জনস্বার্থে অ্যাডভোকেট মনজিল মোরশেদ হাইকোর্টের সংশ্লিষ্ট থাকায় এ রিটটি দায়ের করেন।

1478151218রিট আবেদনে পরিবহন ধর্মঘট প্রত্যাহার না করলে মালিকদের লাইসেন্স বাতিলের নির্দেশনা চাওয়া হয়েছে। এ ছাড়া অঘোষিত এই পরিবহন ধর্মঘট কেন অবৈধ ঘোষণা করা হবে না- এই মর্মে রুল জারির নির্দেশনা চাওয়া হয়েছে।

বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আজ মধ্যাহ্ন বিরতির পর এই রিট আবেদনের ওপর শুনানি হতে পারে।

উল্লেখ্য, মানিকগঞ্জের আদালতে চলচিত্রকার তারেক মাসুদ ও সংবাদিক মিশুক মুনীর নিহত মামলায় একজন বাসচালকের যাবজ্জীবন কারাদন্ডের প্রতিবাদে বাস ধর্মঘট পালন করছিলেন কয়েকটি অঞ্চলের শ্রমিকরা। সরকারি পর্যায়ে বৈঠকের পর সেই ধর্মঘট প্রত্যাহার সিদ্ধান্ত নেয়া হয়েছিল সোমবার।

এরই মধ্যে সাভারের একটি সড়ক দুর্ঘটনায় একজন নারী নিহত হওয়ার মামলায় সোমবার ঢাকার জজ আদালত মীর হোসেন নামের একজন চালকের মৃত্যুদন্ডের রায় দেন। এ নিয়ে সোমবার রাতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সারাদেশে অনির্দিষ্টকালের কর্মবিরতির কর্মসূচি ঘোষণা দেয়।