মিয়ানমারে সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ১৬০

আন্তর্জাতিক ডেস্ক- সেনাবাহিনী ও সশস্ত্র নৃগোষ্ঠীর মধ্যকার সংঘর্ষে গত তিন মাসে মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাজ্য শানে প্রায় ১৬০ জন নিহত হয়েছেন। দেশটির সেনাবাহিনীর এক ঊর্ধ্বতন কর্মকর্তা মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন। খবর এএফপি।

গত বছরের নভেম্বরে চীন সীমান্তের কাছে মিয়ানমার সেনাবাহিনী ও বিভিন্ন সশস্ত্র নৃগোষ্ঠীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এ সংঘর্ষে এখন পর্যন্ত ২০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

Mayanmar20170301114858মিয়ানমারের রাজধানী নেপিদোতে দেশটির সেনাবাহিনীর প্রধান জেনারেল মিয়া ঠুন উ সাংবাদিকদের বলেন, সেনাবাহিনী ও সশস্ত্র নৃগোষ্ঠীর মধ্যে সংঘর্ষে ৭৪ সৈন্য, ১৫ পুলিশ, ১৩ সরকারি মিলিশিয়া যোদ্ধা ও ১৩ জন বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন। সেনাবাহিনীর কাছে শত্রুপক্ষের ৪৫ জনের মরদেহ রয়েছে। এছাড়া তাদের চারজনকে গ্রেফতার করা হয়েছে। তিনি আরো বলেন, একটি গণঅন্ত্যেষ্টিক্রিয়ার ছবি দেখে ধারণা করা হচ্ছে এ সংঘর্ষে শতাধিক বিদ্রোহী নিহত হয়েছেন।

দেশটির সীমান্ত এলাকায় কয়েক দশক ধরে চলা সহিংসতা বন্ধে দ্বিতীয় দফা শান্তি আলোচনার প্রস্তুতি নিচ্ছে মিয়ানমার সরকার। এমন পরিস্থিতিতে গতকাল এ পরিসংখ্যান তুলে ধরল দেশটির সেনাবাহিনী।

সম্প্রতি সশস্ত্র নৃগোষ্ঠীগুলোর স্বাক্ষরিত এক বিবৃতিতে জানা যায়, তারা সরকার-সমর্থিত যুদ্ধবিরতি চুক্তিতে কখনই স্বাক্ষর করবে না। এনসিএ নামে পরিচিত চুক্তিটি আগামী মাসে স্বাক্ষরের কথা রয়েছে। ফলে শান্তি আলোচনা হুমকির মুখে পড়বে বলে ধারণা করা হচ্ছে।