পরিবহন ধর্মঘট: এসব কি বললেন শাজাহান খান!

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- পরিবহন শ্রমিকদের পক্ষে কথা বললেন সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি ও নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। পরিস্থিতি তার নিয়ন্ত্রণে নেই উল্লেখ করে তিনি বলেছেন, বাসচালকরা ধর্মঘট করছেন না, তারা স্বেচ্ছা অবসর নিয়েছেন।

তিনি বলেন, সংক্ষুব্ধ ব্যক্তি ক্ষোভ প্রকাশ করতেই পারেন। ফাঁসির সাজা দিয়ে কোনো খুন বন্ধ করা যায়নি। তাই ফাঁসিতে সমস্যার সমাধান হবে না। দুর্ঘটনার জন্য চালকের সর্বোচ্চ তিন বছরের বেশি শাস্তি হওয়া উচিত নয়। বাসচালকদের ধর্মঘটের বিষয়ে মঙ্গলবার বিকালে জাতীয় দৈনিক সমকালকে তিনি এসব কথা বলেন।

128823_1সমাধান হবে, তবে সময় লাগবে উল্লেখ করে মন্ত্রী বলেন, বাসচালক নেতারা কোনো নির্দেশনা মানতে চাইছেন না। কারণ চালকরা ফাঁসি ও যাবজ্জীবন সাজার দায় নিয়ে গাড়ি চালাতে চান না। তারা একজোট হয়ে গাড়ি চালানো থেকে বিরত থাকছেন। এক্ষেত্রে কী করার আছে?

সংকট নিরসন কীভাবে হবে জানতে চাইলে তিনি বলেন, আমরাও উপায় খুঁজছি; কিন্তু পাচ্ছি না। সাংবাদিকদের পুলিশ পেটালে তারা যেমন খাতা-কলম ফেলে রাস্তায় বসে পড়েন, চালকদের ক্ষেত্রেও বিষয়টি একইরকম হয়েছে। আদালতের রায়ের বিষয়ে আপিল করা হবে।

তিনি বলেন, ফাঁসি দিয়ে সমস্যার সমাধান হবে- তা ভুল ধারণা। একজন মন্ত্রীর সন্তান কুকুর বাঁচাতে গিয়ে মারা গিয়েছিলেন। তাই বলে কি সে কুকুরের ফাঁসি হবে? বুদ্ধিজীবীরা একটা ধারণা তৈরি করে দিলেই তা সঠিক হয়ে যায় না।

তিনি আরও বলেন, দুনিয়ায় কোথাও চালকের মৃত্যুদণ্ড নেই। খুব বেশি হলে পাঁচ থেকে সাত বছরের কারাদণ্ডের সাজা হতে পারে। কারণ চালক ইচ্ছা করে দুর্ঘটনা ঘটান না। অনেক কারণে দুর্ঘটনা ঘটে। সবকিছু বিচার- বিবেচনায় নিতে হবে।

সাভারের ট্রাকচালকের ঘটনা কোনো দুর্ঘটনা নয়, ইচ্ছাকৃতভাবে ট্রাক তুলে দিয়ে প্রতিবাদী ওই নারীকে খুন করা হয়েছে। ওই ঘটনাকে দুর্ঘটনা কেন বলছেন- জানতে চাইলে নৌমন্ত্রী বলেন, আসলে কী ঘটেছে তা চালকরাই ভালো জানেন। চালকদের বিষয় হওয়ায় তাদের সঙ্গেই কথা বলা উচিত।