নাগেশ্বরীতে দুদকের গনশুনানী চলছে

ফয়সাল শামীম, নিজস্ব প্রতিবেদক: কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলায় আজ বুধবার দুর্নীতি বিষয়ক গনশুনানী চলছে। দুপুর ১২টা থেকে গনশুনানীতে উপজেলার ১০টি দপ্তরের বিভিন্ন অনিয়ম-দুর্নীতি এবং সেবা না পাওয়ার অভিযোগ তুলে ধরছেন উপজেলার বিভিন্ন এলাকার মানুষ।

gono-sunani

দুর্নীতি দমন কমিশন (দুদক) ও বিশ্ব ব্যাংক যৌথভাবে এ শুনানীর আয়োজন করেন। নাগেশ্বরী উপজেলা চত্তরে গনশুনানীর আগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন, দুদক কমিশনার নাসীর উদ্দিন আহমেদ। উপজেলা নির্বাহী অফিসার আবু হায়াত মোঃ রহমতুল্লাহর সভাপতিত্বে বক্তব্য দেন দুদক পরিচালক মনিরুজ্জামান, রাজশাহী কার্যালয়ের পরিচালক আব্দুল আজিজ ভূঁইয়া, রংপুর বিভাগীয় সমন্বয়ক মোজাহার আলী সরকার, বিশ্ব ব্যাংকের প্রতিনিধি, কুড়িগ্রাম জেলা প্রশাসক খাঁন মোঃ নুরল আমিন, পুলিশ সুপার মেহেদুল করিম, উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কাশেম, নাগেশ্বরী পৌরসভার মেয়র আব্দুর রহমান প্রমূখ।

দুদক কমিশনার নাসির উদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশের সংবিধানে সরকারী চাকুরী জিবীদের জনগনের সেবক হিসাবে উল্লেখ করা হয়েছে। তারই আলোকে স্থানীয় জনসাধারন সেবা পাচ্ছে কি না তা জানতেই দুদকের এই উদ্যোগ। তিনি জনগনের উদ্দেশ্যে বলেন যে, আপনারাই দেশের মালিক। তাই আপনাদের অধিকার সচেতন হতে হবে। আপনাদের উপজেলার বিভিন্ন অফিসগুলো জনগনের মাঝে কি ধরনের সেবা দিচ্ছে তা জানতে হবে। আর এই জানাটা আপনার অধিকার কারন তথ্য অধিকার আইন এ আদেশ বিদ্যমান আছে।

পরে জেলা প্রশাসক খাঁন মোঃ নুরল আমিনের সঞ্চালনে গনশুনানী শুরু হয়। এতে উপজেলা ভুমি অফিস, উপজেলা সেটেলমেন্ট অফিস, উপজেলা সাব-রেজিষ্ট্রি অফিস, উপজেলা পল্লী বিদুৎ সমিতি, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়, উপজেলা হিসাব রক্ষন অফিস, উপজেলা প্রকল্প বাস্থবায়ন কর্মকর্তার অফিস, সমবায় অফিস, উপজেলা সমাজ সেবা অফিস, উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস নিয়ে সেবা গ্রহিতা জনসাধারনের পক্ষ থেকে বিভিন্ন ধরনের দুর্নীতি ও অনিয় ও নিম্নমানের সেবা নিয়ে নানা অভিযোগ তুলে ধরা হয়। জনসাধারনের উত্থাপিত অভিযোগ সমূহ দ্রুত সমাধানের জন্য সংশিষ্টদের নির্দ্দেশ দেন।