আন্তর্জাতিক ক্রিকেটকে গুডবাই স্মিথের

news_picture_43672_smi


স্পোর্টস ডেস্কঃ

ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে ১৩ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে মাত্র ১৪৮টি ম্যাচ খেলেন স্মিথ।দেশের জার্সিতে আর খেলছেন না ক্যারিবীয় এই অলরাউন্ডার।

বুধবার সংযুক্ত আরব আমিরাতের শারজাতে অনুষ্ঠিত করাচি কিংস ও ইসলামাবাদ ইউনাইটেডের মধ্যে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) দ্বিতীয় কোয়ালিফায়ারের আগে বিশ্ব ক্রিকেটকে বিদায়ের বার্তা শোনান স্মিথ। ৩৩ বছর বয়সেই সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন এই বার্বাডিয়ান।

২০০৩-০৪ ক্রিকেট মৌসুমে কেপ টাউট টেস্টে মারলন স্যামুয়েলস ইনজুরিতে পড়লে অভিষেক হয় স্মিথের। শুরুতেই বাজিমাত স্মিথের, করেন অনবদ্য সেঞ্চুরি। মূলত ওই সেঞ্চুরিতে ভর করেই দক্ষিণ আফ্রিকা সফরে টানা নয় ম্যাচ হারের পর প্রথম ড্রয়ের দেখা পায় ক্যারিবিয়ানরা। কিন্তু এরপর আর মাত্র নয়টি টেস্ট খেলতে পেরেছিলেন ডানহাতি ব্যাটসম্যান। এছাড়া দেশের হয়ে মোট ১০৫টি ওয়ানডে ও ৩৩টি টি-টোয়েন্টি খেলেন স্মিথ।

অনেকের কাছে স্মিথের অবসর ঘোষণা বিস্ময়কর হলেও তা সময়ের চক্র মেনেই মূর্ত হয়েছে। দুই বছর ধরে জাতীয় দলের হয়ে কোনো ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি খেলতে পারেননি বিস্ফোরক এই অলরাউন্ডার। সর্বশেষ ২০১৫ সালের বিশ্বকাপে খেলার সুযোগ হয়েছিল তার। ১০৫ ওয়ানডেতে ১ হাজার ৫৬০ রান স্মিথের, অন্যদিকে ৩৩ টি-টোয়েন্টিতে ৫৮২। ২০০৬ সালে নেপিয়ারে দেশের হয়ে শেষ টেস্ট খেলেছিলেন স্মিথ।