নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

সময়ের কণ্ঠস্বর – রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় সহপাঠীকে নিরাপত্তাকর্মীর মারধরের ঘটনায় আজ বৃহস্পতিবার রাস্তা অবরোধ করে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এক পর্যায়ে পুলিশের সঙ্গেও সংঘর্ষে জড়িয়ে পরে শিক্ষার্থীরা। দিনভর সংঘর্ষের পর বিশ্ববিদ্যালয়টি বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কামরুল ইসলাম জানান, আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস পরীক্ষা বাতিল করা হয়েছে। শুক্রবারও একাডেমিক সব কার্যক্রম বন্ধ থাকবে। বিশ্ববিদ্যালয়ের আগামী কর্মপরিকল্পনা সম্পর্কে শনিবার সিদ্ধান্ত নেয়া হবে। আপাততো শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ত্যাগের করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

north-south-university-close

বৃহস্পতিবার সকালে সহপাঠীকে মারধরের ঘটনার বিচারের দাবিতে শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে। পরে পুলিশ লাঠিচার্জ, টিয়ারসেল, কাঁদানে গ্যাস, জলকামান ব্যবহার করে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে। এসব ঘটনায় কয়েকজন শিক্ষার্থী আহত হয় হয়। পরপরই শিক্ষার্থী এবং পুলিশের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। সংঘর্ষের এক পর্যায়ে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের মূল ফটকের ভেতরে গিয়ে বিক্ষোভ করে।

গতকাল বুধবার রাতে মোটর সাইকেল রাখাকে কেন্দ্র করে সেখানকার নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে জড়ায় কয়েকজন শিক্ষার্থী। পরে নিরাপত্তারক্ষীদের পিটুনিতে গুরুতর আহত হন বিশ্ববিদ্যালয়ের বিবিএর ষষ্ঠ সেমিস্টারের শিক্ষার্থী শাহরিয়ার হাসনাত তপু। তপু বর্তমানে চিকিৎসাধীন আছেন।