‘স্বাস্থ্যসেবার মানোন্নয়নে বর্তমান সরকার অঙ্গীকারবদ্ধ’

সময়ের কণ্ঠস্বর-  মানুষের মৌলিক অধিকার রক্ষার্থে দেশের স্বাস্থ্যসেবার মানোন্নয়নে বর্তমান সরকার অঙ্গীকারবদ্ধ। বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সদস্য মাহফুজুর রহমানের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম এ কথা বলেন।

মোহাম্মদ নাসিম বলেন, এ লক্ষ্য সামনে রেখে বর্তমান সরকার দেশের জনগণের স্বাস্থ্যসেবা মানুষের দুয়ারে পৌঁছে দেয়ার লক্ষ্যে প্রতি ৬ হাজার গ্রামীণ জনগোষ্ঠীর জন্য প্রায় ১৩ হাজার ১৩৬ কমিউনিটি ক্লিনিক চালু করা হয়েছে।

1471240979নাসিম বলেন, কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সুষ্ঠুভাবে স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে উন্নয়ন খাতে ১৩ হাজার ১১৪ জন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) নিয়োজিত রয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন ৪ হাজার ১১০টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, ৪২৭টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এমসিএইচ ইউনিট এবং ইওসি চালুকৃত ৭০টি মা ও শিশু কল্যাণ কেন্দ্রসহ জাতীয় পর্যায়ের দুটি কেন্দ্র (এমসিএইচটিআই, আজিমপুর ও এমএফটিসি, মোহাম্মদপুর) থেকে মাতৃস্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্য, প্রসব, জরুরি প্রসূতি সেবা, অনূর্ধ্ব ৫ বছর বয়সী শিশু স্বাস্থ্যসেবা, পুষ্টি ও পরিবার পরিকল্পনা সেবাসহ সাধারণ রোগের চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে।