SOMOYERKONTHOSOR

লজ্জাজনকভাবে অস্ট্রেলিয়ার কাছে আর হারতে চায় না ভারত

স্পোর্টস আপডেট ডেস্ক – পুনেতে সিরিজের প্রথম টেস্টের মতো অস্ট্রেলিয়ার আর লজ্জাজনকভাবে হার নয় বরং হার থেকে বেড়িয়ে আসতে চান ভারতীয় ক্রিকেট দলের কোচ অনিল কুম্বলে। পুনেতে ৩৩৩ রানের বিশাল ব্যবধানে মাত্র তিনদিনের মধ্যেই হারতে হয়েছে স্বাগতিক ভারতকে। তবে ওই হার নিয়ে এখন মোটেও চিন্তা করতে চান না কুম্বলে।

প্রথম ম্যাচের হার থেকে বেড়িয়ে এসে ব্যাঙ্গালুরু টেস্ট নিয়েই চিন্তা করা এ কোচ বলেন, আসলে পুনে টেস্টে হার নিয়ে আমরা মোটেও চিন্তিত নই। ব্যাঙ্গালুরু টেস্ট নিয়েই আমাদের পরিকল্পনা করছি এবং জয়ের ধারায় ফিরতে চাই। ওই হার দলগত এবং এ জন্য আমরা কাউকে দায়ী করতে চাই না।

টানা ১৯ টেস্ট অপরাজিত থাকার রেকর্ড নিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শুরু করে ভারত। চার ম্যাচ টেস্ট সিরিজের আগে অসিদের বিপক্ষে ফেভারিট হিসেবেই মাঠে নেমেছিল বিরাট কোহলির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। কিন্তু পুনেতে খেলতে নেমেই মুখ থুবড়ে পড়লো কোহলির দল।

অস্ট্রেলিয়ার কাছে নয়, টিম ইন্ডিয়া অসহায় আত্মসমর্পণ করেছে মাত্র চার টেস্ট খেলা (পুনে টেস্টের আগে) ৩২ বছর বয়সী বাঁ-হাতি স্পিনার স্টিভ ও’কেফির কাছে। অবাক করার মতোই বিষয়। প্রথম ইনিংসে ৩৫ রানে ৬ উইকেট নিয়ে ভারতকে ১০৫ রানে আটকে দেন ও’কিফ।

এরপর দ্বিতীয় ইনিংসেও ৩৫ রানে ৬ উইকেট নেন তিনি। আর ভারত গুটিয়ে যায় ১০৭ রানে। এতে অস্ট্রেলিয়ার কাছে নয়, ও’কিফের সামনে অসহায়ত্ব দেখিয়ে লজ্জার হার বরণ করে নেয় ভারত।

এমন অসহায়ত্বের পর অতীত নিয়ে ভাবছেন না স্বাগতিক কোচ কুম্বলে, ‘অতীতের দিকে আমি তাকাতে চাই না। আমরা ভবিষ্যত দিকে তাকাতে চাই। কোচ হিসেবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, সামনের দিকে এগিয়ে যাওয়া। পুনেতে অস্ট্রেলিয়া ভালো খেলেছে। তাই জয় তাদেরই প্রাপ্য ছিলো।’

ও’কিফের ১২ উইকেট শিকারে পুনে টেস্ট হারে ভারত। তবে ও’কেফিকে ক্রেডিট না দিয়ে দলের ব্যর্থতাকে বড় করে দেখছেন কুম্বলে, আমরা ওই উইকেটে ভালো খেলতে পারিনি। উইকেটের কন্ডিশন বুঝতে পারিনি আমরা। উইকেটের অবস্থা বুঝে খেলা উচিত ছিলো আমাদের। ব্যাটসম্যানদের আরও বেশি মাথা খাটিয়ে কাজ করতে হবে। আশা করছি ব্যাঙ্গালুরুতে সবকিছু ঠিক হয়ে যাবে।

মিডল-অর্ডারে আজিঙ্কা রাহানের পরিবর্তে করুন নায়ারের একাদশে সুযোগের গুজব উড়িয়ে দিয়েছেন কুম্বলে, রাহানেকে নিয়ে কোন ধরনের প্রশ্ন তোলা উচিত নয়। তার অতীত পারফরমেন্স দুর্দান্ত এবং অনেক সাফল্যও পেয়েছে সে। তবে টিম কম্বিনেশন নিয়ে আমরা এখনো কোন আলাপ-আলোচনা করিনি। ইংল্যান্ডের বিপক্ষে ট্রিপল সেঞ্চুরির পরও কম্বিনেশনের কারনে দুর্ভাগ্যক্রমে একাদশে সুযোগ পাননি নায়ার।