তিন দশক পর সুদানের প্রথম প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ!

আন্তর্জাতিক ডেস্ক, সময়ের কণ্ঠস্বর . সেনাবাহিনীর সাবেক জেনারেল ও প্রেসিডেন্ট ওমর আল-বশিরের একজন শীর্ষ সহযোগী বকরি হাসান সালেহ বৃহস্পতিবার সুদানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। এ ছাড়া তিনি প্রথম ভাইস প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন অব্যাহত রাখবেন। এর আগে তিনি স্বরাষ্ট্র ও প্রতিরক্ষার মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। সালেহ বশিরের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ছিলেন এবং ১৯৯০-এর দশকে শক্তিশালী ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ইন্টেলিজেন্স সাভিসের প্রধান ছিলেন।

ওমর আল-বশির শপথ অনুষ্ঠানের পর সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন,’ আজ আমরা বকরি হাসান সালেহকে প্রধান মন্ত্রী হিসেবে নিয়োগ দিয়ে অনেক বড় পদক্ষেপ নিয়েছি’।

sudans-pm

উল্লেখ্য ১৯৮৯ সালে সুদানে ইসলামপন্থী সমর্থিত এক রক্তপাতহীন অভ্যুত্থানের পর প্রধানমন্ত্রীর পদটি রহিত করা হয়। ফলে এতদিন সুদানে কোন প্রধানমন্ত্রী ছিলেন না। মাত্র একদিন আগে বশিরের ন্যাশনাল কংগ্রেস পার্টি (এনসিপি)’র কার্যনির্বাহী ব্যুরো ১৯৮৯ সালের সামরিক অভ্যুত্থানের সঙ্গে জড়িত সেনা কর্মকর্তা বকরি হাসান সালেহকে প্রধানমন্ত্রী মনোনীত করে। গত ডিসেম্বরে সুদানের আইন প্রণেতারা প্রধানমন্ত্রী পদ পুনর্বহালের পক্ষে ভোট দেন।

এএফপি।