“এশিয়ার সন্ত্রাস দমন” এজেন্ডায় তিন দিনের ঝটিকা সফরে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী অলোক শর্মা ঢাকায়!

আন্তর্জাতিক ডেস্ক, সময়ের কণ্ঠস্বর ~ কোনো প্রকার পূর্ব ঘোষণা ছাড়াই বৃহস্পতিবার তিন দিনের সফরে ঢাকায় এসেছেন এশিয়া ও প্রশান্ত মহাসাগর বিষয়ক ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী অলোক শর্মা এমপি।ঢাকায় ব্রিটিশ হাইকমিশন বিকালে তার ঢাকায় পৌঁছার কথা নিশ্চিত করে একটি বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে বলা হয়, অলোক শর্মা সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়াও তিনি ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন।

এশিয়া ও প্রশান্ত মহাসাগর বিষয়ক ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী অলোক শর্মা রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী সম্প্রদায়, নাগরিক সমাজ এবং শিভেনিং ও কমনওয়েলথ অ্যালামনাই প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

brritris abroad minister Alok shorrma

বিবৃতিতে জানানো হয় যে,ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী  অলোক শর্মা বলেছেন, ‘মন্ত্রী হিসাবে আমি প্রথমবারের মতো বাংলাদেশ সফর করতে পেরে আনন্দিত ও গর্বিত। আমাদের দুই দেশের মধ্যে সম্পর্ক অভিন্ন ইতিহাস এবং জোরালো বন্ধনের ভিত্তির ওপর প্রতিষ্ঠিত। এই সম্পর্ক আরও জোরালো করা যায় কীভাবে সে বিষয়ে আলোচনা করতে চাই। বিশেষ করে সন্ত্রাস দমনে সহায়তা, শিক্ষা ক্ষেত্রে গভীর সংযোগ, মর্যাদাপূর্ণ শিভেনিং বৃত্তি কর্মসূচি এবং জোরালো দ্বিপক্ষীয় বাণিজ্য বিষয়ে আলোচনা করব।’

প্রসঙ্গত, অলোক শর্মা ২০১০ সালে ব্রিটিশ পার্লামেন্টে সদস্য নির্বাচিত হন। তিনি ২০১৬ সালে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ে মন্ত্রী নিযুক্ত হন। পার্লামেন্টের সদস্য হওয়ার পূর্বে ২০ বছর তিনি আন্তর্জাতিক আর্থিক খাতে কাজ করেছেন।

উল্লেখ্য, নিরাপত্তাজনিত সতর্কতা হিসাবে সাম্প্রতিককালে ব্রিটিশ মন্ত্রীদের বাংলাদেশ সফরের বিষয়ে কোনো পূর্ব ঘোষণা দেয়া হচ্ছে না। এসব অতিথিরা ঢাকায় পৌঁছার পর ব্রিটিশ হাইকমিশনের পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়।