আইএস হটিয়ে পালমিরা নিয়ন্ত্রণে নিয়েছে সিরিয়ার সরকারি বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক, সময়ের কণ্ঠস্বরঃ রাশিয়া সমর্থিত সিরিয়ার সরকারি বাহিনী ও তাদের মিত্ররা ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের এর কাছ থেকে প্রাচীন শহর পালমিরা পুরোপুরি দখলে নিয়েছে। আইএস বিতাড়নের পর সৈন্যরা শহরের অভ্যন্তরে প্রবেশ করে।

Siria zuddho-03-2017

জাতিসংঘে নিযুক্ত সিরিয়ার রাষ্ট্রদূত বাশার আল জাফরি বৃহস্পতিবার পালমিরা পুনর্দখলের বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘সন্ত্রাসী গোষ্ঠীর হাত থেকে পালমিরা এখন স্বাধীন। এই শহর থেকে জঙ্গিদের তাড়াতে প্রেসিডেন্ট বাশার আল আসাদ তার কথা রেখেছেন।’

বিবিসি সূত্রে জানা যায়, পালমিরায় আইএস’র দ্বিতীয়বারের মতো পতন হলো। গত বছরের মার্চে পালমিরা থেকে তাদের বিতাড়িত করা হয়। ডিসেম্বরে তারা আবারো দখল নেয় এবং শহরের অনেক পুরাতন ও বিখ্যাত মূর্তি ভেঙ্গে ফেলে। তারা শহরটিকে ধ্বংসস্তূপে পরিণত করে।

বুধবার জঙ্গিদের সঙ্গে লড়াই করতে করতে সরকারি বাহিনী পালমিরায় প্রবেশের পথ করে নেয় বলে জানিয়েছে পর্যবেক্ষক গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

২০১৫ সালে আইএস প্রথমবার পালমিরা দখল করে। গত বছরের মার্চে সিরিয়ার সেনাবাহিনী আইএসকে হটিয়ে শহরটি পুনরুদ্ধার করেছিল, কিন্তু ডিসেম্বরে আলেপ্পো অভিযানে রত সিরিয় সেনাবাহিনীর ব্যস্ততার সুযোগে আইএস ফের শহরটি দখল করে নেয়। দখলদারিত্বের দুই পর্বেই পালমিরার প্রাচীন পুরাকীর্তিগুলো ধ্বংস করেছে জঙ্গি গোষ্ঠীটি। এই ধ্বংসযজ্ঞকে যুদ্ধাপরাধ অভিহিত করে এর নিন্দা জানিয়েছে জাতিসংঘ।