আইওআরএ সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

সময়ের কণ্ঠস্বর . ভারত মহাসাগরীয় অঞ্চলের জোট ইন্ডিয়ান ওশেন রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামী ৬ মার্চ ইন্দোনেশিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানা গেছে , প্রধানমন্ত্রীর সফরকালে ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতির সঙ্গে তার বৈঠকের প্রস্তুতি নেয়া হয়েছে।

এছাড়া সাইডলাইনে অন্যান্য সরকারপ্রধানের সঙ্গেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হতে পারে। উন্নত, শান্তিপূর্ণ ও স্থিতিশীল ভারত মহাসাগরের জন্য মেরিটাইম-বিষয়ক সহযোগিতা জোরদারের লক্ষ্যে এবারের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

আয়োজক দেশ ইন্দোনেশিয়ার পাশাপাশি সম্মেলনে অংশ নিচ্ছেন- বাংলাদেশ, ভারত, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মরিশাস, মোজাম্বিক, ওমান, সিসিলিস, সিঙ্গাপুর, শ্রীলংকা, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, তাঞ্জানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত এবং ইয়েমেনের রাষ্ট্র ও সরকারপ্রধানসহ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের প্রতিনিধিরা।

এছাড়া সদস্য রাষ্ট্রগুলোর বেসরকারি খাতের ব্যবসায়ীদের মধ্যে আগামী ৬ মার্চ অনুষ্ঠিত হবে ‘বিজনেস সামিট’।

প্রথমবারের মতো ইন্দোনেশিয়া আইওআরএ’র শীর্ষ এই সম্মেলন আয়োজন করছে। এবারের সম্মেলনে মূলত ৬টি বিষয় আলোচ্যসূচিতে থাকার কথা রয়েছে। এগুলোর মধ্যে রয়েছে- সমুদ্র নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, টেকসই মৎস্য বিজ্ঞান, দুর্যোগ ঝুঁকি মোকাবিলা, মৎস্য সম্পদ ব্যবস্থাপনা, মৎস্য প্রযুক্তি, ভ্রমণ ও কালচার। আগামী ৫ থেকে ৭ মার্চ ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

তবে সমুদ্রখাতের পাশাপাশি সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে ভারত মহাসাগীয় অঞ্চলের এই জোটের সদস্য দেশগুলোর মধ্যে সহযোগিতা নিয়েও আলোচনা হবে।

Screenshot_2pm

ফাইল ছবি

আইআরএ-এর সম্মেলনটি অনুষ্ঠিত হবে জাকার্তা কনভেনশন সেন্টারে। সম্মেলনের প্রথম দিনে ৫ মার্চ সদস্য দেশগুলোর জ্যেষ্ঠ কর্মকর্তাদের বৈঠক হবে। ৬ মার্চ মন্ত্রী পর্যায়ের বৈঠক হবে। একইদিন বিকেলে বিজনেস সামিট হবে। আর শীর্ষ পর্যায়ের নেতাদের অংশগ্রহণে সম্মেলন হবে ৭ মার্চ।

ইন্দোনেশিয়া গত দুই বছর ধরে আইওআরএ-এর চেয়ার হিসেবে দায়িত্ব পালন করছে। ২০১৭ সালে এ দায়িত্ব দক্ষিণ আফ্রিকার কাছে হস্তান্তর করা হবে।

জাকার্তা সম্মেলন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮ মার্চ ঢাকা ফিরবেন। প্রধানমন্ত্রীর জার্কাতা যাওয়ার একদিন আগেই পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সেখানে পৌঁছাবেন। তিনি সম্মেলনে অংশগ্রহণকারী পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দেবেন।