বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করলেন অধিনায়ক চান্দিমাল

স্পোর্টস আপডেট ডেস্ক – শ্রীলঙ্কার মোরাতুয়ার টাইরনে ফার্নান্ডো স্টেডিয়ামে দীনেশ চান্দিমালের নেতৃত্বাধীন শ্রীলঙ্কা ক্রিকেট প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ দল।

গতকাল টসে হেরে ব্যাটিং করে তামিম ইকবালের সেঞ্চুরি ও মমিনুল-লিটনের ফিফটিতে ভর করে সাত উইকেটে ৩৯১ রানে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ।

তামিম ১৩৬ ও মমিনুল ৭৩ রান করে রিটায়ার্ড হার্ট হন। শেষের দিকে লিটন দাস ব্যাট চালিয়ে দ্রুত ৫৭ রান যোগ করেন। প্রথম দিনের ৩৯১ রানের পর লঙ্কানদের ব্যাট করতে পাঠায় টাইগাররা।

দ্বিতীয় দিনের শুরুতে ব্যাট করতে নেমে অবশ্য শুরুটা মোটেও ভালো হয়নি লঙ্কানদের। ইনিংসের শুরুতেই টাইগার পেসার তাসকিন জোড়া আঘাত হানেন।

ইনিংসের চতুর্থ ওভারে ফেরান আভিস্কা ফার্নান্দো ও সামারাসরিয়াকে। পরবর্তীতে চন্দ্রগুপ্তা ও চান্দিমাল জুটি গড়ার চেস্টা করলেও মুস্তাফিজের কাছে ব্যর্থ হন।

chandimal

ইনিংসের ১৩তম ওভারে দলীয় ২৯ রানের সময় মুস্তাফিজের শিকার হয়ে ফিরে যান চন্দ্রগুপ্তা। আউট হওয়ার আগে ৪২ বলে ২০ রান করেন তিনি।

এর পর চান্দিমাল ও রশান সিলভার ব্যাটে ২৫ ওভারে তিন উইকেটে ৭৪ রান তুলে লাঞ্চ বিরতিতে যায় লঙ্কানরা। চান্দিমাল ২৩ ও রশন ২৪ রানে অপরাজিত বিরতির পর মাঠে নামে।

তবে বেশিক্ষণ স্থায়ী হয়নি এই জুটি। ৩৯তম ওভারে ব্যক্তিগত ৩৮ রানে তাসকিন আহমেদের তৃতীয় শিকার হয়ে সাজঘরে ফিরতে নয় রশন সিলভা।

রশন ফিরে গেলেও অধিনায়ক চান্দিমাল অর্ধশত তুলে নেন। শেষ খবর পাওয়া পর্যন্ত ৫৫ ওভার শেষে লঙ্কানরা চার উইকেটে ১৬১ রান তুলে চা পান বিরতিতে যায়।

চান্দিমাল ৬২ ও রমেশ ৩১ রানে অপরাজিত থেকে বিরতি শেষে খেলা শুরু করেন। তবে রমেশের কপাল পুড়ে পার্ট টাইম বোলার সৌম্য সরকারের বলে। ইনিংসের ৫৭তম ওভারে সৌম্যর বলে ৩২ রানে বোল্ড হন তিনি।

উইকেট হারালেও চান্দিমালের ব্যাটে ৬৪তম ওভারে লঙ্কানদের স্কোর দুইশ ছাড়ায়। আরেক প্রান্তে নতুন ব্যাটসম্যান ফ্রান্সিস্কো ক্রিজে এসে দ্রুত রান নিতে থাকেন। তবে শেষ পর্যন্ত মুস্তাফিজের বলে ৩৬ বলে ২৭ রান করে থামতে হয় তাকে।

সতীর্থদের হারালেও এক প্রান্ত আগলে রেখে সেঞ্চুরির পথে এগোতে থাকেন অধিনায়ক চান্দিমাল। ইনিংসের ৭২তম ওভারে এসে ২০১ বলে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি।