উন্নত দেশের মানুষ ব্যবহার করতে পারবেন না নকিয়া-৩৩১০, নেপথ্যে যে কারণ!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক , সময়ের কণ্ঠস্বর – বেশ ঢাকঢোল পিটিয়েই আবারো বাজারে ফিরেছে এক সময়ের জনপ্রিয় নকিয়া-৩৩১০ মডেলের হ্যান্ডসেটটি। ইতিমধ্যে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে আলোচনায় এসেছে। স্পেনের বার্সেলোনায় ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে’ নতুন রূপে ধরা দেয় এই ফোনটি।

তবে দুর্ভাগ্যজনকভাবে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরসহ আরো কিছু দেশে নকিয়া-৩৩১০ অকেজো। হ্যাঁ, এটাই সত্য। অন্য সব দেশের মানুষ এই হ্যান্ডসেটটি ব্যবহার করতে পারলেও পারবেন না উন্নত এই দেশগুলোর মানুষ।

এর কারণ এই মুঠোফোন সেটটি সমর্থন করে টুজি নেটওয়ার্ক। কিন্তু উন্নত ওই দেশগুলোতে এখন আর এই প্রজন্মের নেটওয়ার্ক নেই। এসব দেশ অনেক আগেই ফিরে গেছে থ্রিজি, ফোরজি নেটওয়ার্ক সুবিধায়। এপ্রিল থেকে টুজি বাতিল হয়ে যাচ্ছে সিঙ্গাপুরেও। আর তাই নকিয়া-৩৩১০ দেখে নস্টালজিয়ায় আক্রান্ত হলেও ব্যবহার করতে পারবেন না এই দেশগুলোর মানুষ।

সিঙ্গাপুরী টেলিফোন নেটওয়ার্ক কোম্পানি স্টার হাব জানিয়েছে, এপ্রিল থেকে টুজি নেটওয়ার্কের ডাটা, ভয়েস কল, এসএমএস- কিছুই আর সিঙ্গাপুরে কাজ করবে না। তাই নকিয়া-৩৩১০ দেশটিতে চলবে না।
নকিয়া-৩৩১০ শুধু ৯০০ আর ১৮০০ হার্জ ফ্রিকোয়েন্সি সাপোর্ট করে। ফলে যুক্তরাষ্ট্র এবং কানাডায়ও কোনো ফ্রিকোয়েন্সি ধরতে পারবে না এই মডেল।

nokia-3310

তবে তা নিয়ে মোটেও চিন্তিত নয় নকিয়া। বুঝেশুনেই বাজারে এসেছে তারা। তাদের মতে, এসব দেশে এই ফোনের জন্য খুব একটা গুরুত্বপূর্ণ বা বড় কোনো বাজার নেই।

ইয়াহু ফিন্যান্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, এই হ্যান্ডসেট শুধু এশিয়া-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোতেই কাজ করবে। কারণ এখানে টুজি নেটওয়ার্ক সুবিধা আছে। কিন্তু অস্ট্রেলিয়ায় টুজি নেটওয়ার্ক নেই। অস্ট্রেলিয়ার টেলিকম কোম্পানি টেলস্ট্রা এখন আর এই নেটওয়ার্ক সরবরাহ করে না। তাই ৩৩১০ সেখানে অচল।
নকিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, পশ্চিম এশিয়া, এশিয়া প্যাসিফিক, ইউরোপ, আফ্রিকা অঞ্চলের দেশগুলোই তাদের নতুন ফোনের আদর্শ বাজার।

অনেকে বলছেন, বিদেশ ভ্রমণে গেলে সেখানে এই ফোনটি থাকবে অকেজো। তাদের মতে, শুধু ভালো ব্যাটারি ব্যাকআপ দিয়ে পরিবারের লোকের সঙ্গে কথা বলা যাবে না, যদি না কোনো নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করা যায়।
এদিকে নতুন করে বাজারে আসা নকিয়া ফোনটি অনেক সুবিধা নিয়েই ফিরেছে। এতে রয়েছে বড় রঙিন ডিসপ্লে, আগের মতোই কি-প্যাড। আগের মতোই শক্তপোক্ত, ব্যাটারিও দীর্ঘস্থায়ী।

সব মিলিয়ে ৩৩১০ মডেলের হ্যান্ডসেট নতুন করে বাজারজাতকরণের মাধ্যমে বাজারে সদর্পে ফেরার ইঙ্গিত দিচ্ছে এককালের জনপ্রিয় ব্র্যান্ড নকিয়া। মডেলটির প্রতি মানুষের নস্টালজিয়াকে কাজে লাগাতে চাচ্ছে নির্মাতা প্রতিষ্ঠান এএমডি গ্লোবাল। তবে স্মার্টফোনের যুগে ৩৩১০ মডেলের আইকনিক ফিচার ফোনটি নতুন করে কতটা জনপ্রিয় হতে পারে, সেটাই এখন দেখার বিষয়।