SOMOYERKONTHOSOR

৮,০০০ কোটি ডলার মূল্যের তেল বিক্রি করবে ইরান: তেলমন্ত্রী


আন্তর্জাতিক ডেস্কঃ

ইরান ৮,০০০ কোটি ডলার মূল্যের তেল বিক্রির চুক্তিতে পৌঁছাতে আলোচনা করছে বলে দেশটির দু’জন শীর্ষস্থানীয় কর্মকর্তা জানিয়েছেন। এগুলোর মধ্যে কয়েকটি চুক্তি আগামী তিন মাসের মধ্যেই চূড়ান্ত হবে বলে আজ (শনিবার) তেহরানে জানান তারা।

ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর ঐতিহাসিক পরমাণু সমঝোতার ব্যাপারে নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিশ্রুতি নিয়ে যে উদ্বেগের সৃষ্টি হয়েছে তা উড়িয়ে দেন এ সমঝোতার অন্যতম আলোচক আব্বাস আরাকচি।

তেহরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচীতে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা বা জেসিপিওএ’র কঠোর নিন্দা করে ডোনাল্ড ট্রাম্প একে এ যাবৎকালের সবচেয়ে খারাপ চুক্তি হিসেবে আখ্যায়িত করেন। নির্বাচনী প্রচারণার সময় এ চুক্তিকে ছিঁড়ে ফেলার প্রতিশ্রুতি দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প

আরাকচি বলেন, যদি ট্রাম্প জেসিপিওএ বাতিল করে দেয়,তবে এরজন্য তাকে মূল্য দিতে হবে। তাই আমাদেরকে ভেবে চিন্তে এগুতে হবে যাতে এ ক্ষতি আমাদের ওপর এসে না পড়ে। ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আরাকচি বলেন, ট্রাম্প বর্তমানে পরমাণু সমঝোতা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছেন। তবে আভাস পাওয়া যাচ্ছে, তিনি এটি মেনে চলবেন।

ইরানের এ কর্মকর্ত আরো বলেন, বর্তমানে ৮,০০০ কোটি ডলার মূল্যের তেল চুক্তির জন্য তেহরান আলোচনা চালিয়ে যাচ্ছে। ইরানের নতুন পেট্রোলিয়াম চুক্তি বা আইপিসি বিষয়ে এখনো ঐক্যমত প্রতিষ্ঠিত না হওয়ায় সেগুলো এখনো আলোর মুখ দেখেনি বলেও মন্তব্য করেন তিনি।

উপ–তেলমন্ত্রী আমির হোসেইন জামানিয়া বলেন, আন্তর্জাতিক তেল কোম্পানীগুলোর সাথে ইরান এ পর্যন্ত ২৫টি সমঝোতা স্মারকে সই করেছে। আগামী ২২ মে থেকে এ স্মারকগুলো চূড়ান্তভাবে সই হওয়ার কাজ শুরু হবে বলে জানান তিনি। বর্তমানে আলোচনা চালিয়ে যাওয়া স্মারক চুক্তিগুলো বাস্তবায়িত হলে এগুলোর মূল্য ৮,০০০ থেকে ৮,৫০০ কোটি ডলার হবে বলে জানান এ মন্ত্রী।