যুগোপযোগী শিক্ষা চাকুরী দাতা হিসেবে প্রতিষ্ঠা দিতে পারে: পরিকল্পনা মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, সময়ের কণ্ঠস্বর :

পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, প্রথাগত শিক্ষা নয়, যুগোপযোগী শিক্ষা উন্নয়নের জন্য অপরিহার্য । জীবনে বড় হতে হলে লক্ষ্য স্থির করতে হবে, স্বপ্ন দেখতে হবে । সুশিক্ষায় শিক্ষিত হতে হবে জ্ঞানী হতে হবে এবং মহৎ ও জ্ঞানীদের অনুসরণ করতে হবে । নিজেকে যোগ্য করে তৈরী করতে পারলে অভাবনীয় সফলতা অর্জন সম্ভব । প্রথাগত শিক্ষায় সফলতা আসবে না । যুগোপযোগী শিক্ষায় শিক্ষিত হতে পারলে চাকুরী প্রার্থী নয় বরং চাকুরী দাতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করা সম্ভব ।

মন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি (বিইউবিটি ) ক্যাম্পাসে বিইউবিটি এবং চাকুরি ডট কম এর যৌথ উদ্যোগে দিনব্যাপী ক্যারিয়ার মেলা‘র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ।

বিইউবিটি উপাচার্য অধ্যাপক মো: আবু সালেহ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিইউবিটি ট্রাস্ট সদস্য ও সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. শফিক আহমেদ উপস্থিত ছিলেন ।

mustafa-kamal

পরিকল্পনা মন্ত্রী বলেন, শিক্ষিত যুবসমাজ হচ্ছে আমার অগ্রগতির মুল চালিকা শক্তি। বাংলাদেশ হচ্ছে একটি অসাধারণ স্বপ্নের দেশ। আমরা বীরের জাতি। আমরা পরাজিত হতে শিখিনি । আমরা দারিদ্র্য জয় করেছি । মধ্যম আয়ের দেশে পরিণত হতে চলেছি । ২০২১ সালের মধ্যে আমরা ঘরে ঘরে বিদ্যু পৌছে দিতে সক্ষম হবো । শতভাগ প্রাথমিক শিক্ষা এবং ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে সক্ষম হবো ।

তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য বিমোচন করে জ্ঞান ভিত্তিক অর্থনীতি প্রতিষ্ঠা করা হবে । এসবের ধারাবাহিকতায় ২০৪১সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশের কাতারে সামিল হবে ।

মন্ত্রী ক্যারিয়ার মেলা উদ্বোধন শেষে বিভিন্ন স্টল পরিদর্শন করেন । বিইউবিটি মেলায় ১৬টি কোম্পানী অংশ নেয় ।