অবিশ্বাস্য মনে হলেও সত্যিই, নোকিয়া ৩৩১০ এর মূল্য দেড় লাখ টাকা!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, সময়ের কণ্ঠস্বর –

কিছু দিন আগে নোকিয়া বাজারে ফেরত এনেছে তাদের প্রবাদ প্রতিম মোবাইল সেট ৩৩১০। মোবাইল জমানার একেবারে প্রথম দিকে বিপুল জনপ্রিয়তা পেয়েছিল এই সেট। সাধাসিধে চেহারা হলেও, অত্যন্ত টেকসই এবং সহজ-সরল ব্যবহারবিধি হওয়ার সুবাদে এই সেট মানুষের মন জয় করেছিল। পরবর্তী কালে স্মার্টফোন জমানায় সেই সেট বাজার থেকে লোপ পায়। তবে কিছু দিন আগেই সেই ফোনকে নতুন চেহারায় ফিরিয়ে এনেছে নোকিয়া।

পুরনো সুবিধাগুলি তো রয়েছেই, সঙ্গে রয়েছে বেশ কিছু আধুনিক ফিচার্স। নতুন চেহারার ৩৩১০ তার পুরনো জনপ্রিয়তা ফিরে পাবে বলেই আশা সংস্থার। আর এ বার এই ফোনের প্রিমিয়াম সংস্করণও বেরিয়ে গেল।

mobile-nokia

কেভিয়ার নোকিয়া ৩৩১০ সুপ্রিমো পুতিন নামের এই বিশেষ সংস্করণে রয়েছে বিশেষ আভিজাত্য। এই ফোনের সেটটিকে মুড়ে দেওয়া হয়েছে সোনা দিয়ে। সেটের বাইরের অংশে খোদাই করে দেওয়া হয়েছে রাশিয়ার জাতীয় সঙ্গীত। ফোনের পিছন দিকে মাঝামাঝি অংশে সোনা দিয়ে খোদাই করা হয়েছে রাশিয়ান সুপ্রিমো ভ্লাদিমির পুতিনের মুখ।

মূলত রাশিয়ার পুতিন-সমর্থকদের জন্যই প্রস্তুত এই ফোনের দাম স্থির করা হয়েছে দেড় লাখ টাকার মতো। চড়া দাম সত্ত্বেও রাশিয়ার জাতীয়তাবাদী মানুষজন এই ফোন কিনবেন বলেই আশা সংস্থার। তবে পৃথিবীর অন্যান্য অংশেও অবশ্য বিক্রি হচ্ছে এই সেট।