চৌহালীতে সচেতন ছাত্র সমাজ(সিএসএস)-এর উদ্যোগে সাধারণ জ্ঞান ও বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত

দেওয়ান আবুল বাশার,মানিকগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জের চৌহালী উপজেলার ঐতিহ্যবাহী সম্ভুদিয়া বহুমুখী উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের ব্যাপক উৎসাহ-উদ্দীপনাপূর্ণ অংশগ্রহণে “সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা-২০১৭” অনুষ্ঠিত হয়েছে।
মানবতার সেবায় নিয়োজিত সংগঠন “সচেতন ছাত্র সমাজ(সিএসএস)”-এর আয়োজিত অনুষ্ঠানের প্রথম পর্যায়ে সাধারণ জ্ঞান বিষয়ক ৫০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় শিক্ষার্থীদের দুই গ্রুপে ভাগ করে নেয়া হয়। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা ‘ক’ গ্রুপ ও নবম থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা ‘খ’ গ্রুপভুক্ত হয়ে পরীক্ষায় অংশ নেয়। উভয় গ্রুপ থেকে সর্বোচ্চ নম্বরধারী ৫ জন করে বিজয়ী ঘোষণা করা হয়। পরীক্ষায় তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান-সম্ভুদিয়া বহুমুখী উচ্চ বিদ্যালয়, সম্ভুদিয়া আজিজিয়া আলীম মাদ্রাসা, মিটুয়ানী বিসিএস আদর্শ উচ্চ বিদ্যালয়-এর শিক্ষার্থীরা অংশ নেয়।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে অনুষ্ঠিত হয় উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা। সম্ভুদিয়া বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সহঃ প্রধান শিক্ষক মাওঃ মোঃ আব্দুল ওহাব মুন্সীর নেতৃত্বে ৫ সদস্যের প্যানেল বক্তৃতার বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন। দ্বিতীয় পর্যায়ের এই বক্তৃতা অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন, সিএসএসের সিনিয়র সদস্য ও অনলাইন নিউজ পোর্টাল “সিরাজগঞ্জ কণ্ঠের”চৌহালী প্রতিনিধি ,আল ইমরান মনু।
debate
সিএসএস-সভাপতি মোঃ ইমরান হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানের তৃতীয় ও শেষ পর্যায়-পুরষ্কার বিতরন অনুষ্ঠান সম্পন্ন হয়। এই পর্যায়ের অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্ব পালন করেন সহঃ প্রধান শিক্ষক মোঃ আব্দুল ওহাব মুন্সী।  অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মাহমুদুল হাসান কলেজের সাবেক প্রধান শিক্ষক আব্দুল আজিজ, সিএসএস-এর সাংগঠনিক সম্পাদক মোঃ সোলাইমান হোসেন, সমাজকল্যাণ সম্পাদক মজনু মিয়া, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মোঃ সোহেল মাহমুদ, সহঃ সম্পাদক মোঃ রাকিব মাহমুদ, শিক্ষক মোঃ মোতালেবুর রহমান, সিনিয়র শিক্ষক মোঃ আব্দুর রাজ্জাক।
সকাল ১১ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত চলা অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক বই, ডিকশনারি, ডায়েরি, সাধারণ জ্ঞানের বইসহ অনেক শিক্ষাউপকরণ পুরষ্কার হিসেবে প্রদান করা হয়। প্রায় চারশত শিক্ষার্থীর অংশ নেয়া অনুষ্ঠানে সিএসএসের ২৫ জন সদস্য বিভিন্ন দায়িত্ব পালন করেন।