বগুড়াসহ বিভিন্ন মেডিকেলে কর্মবিরতিতে ইন্টার্ন চিকিৎসকরা

সময়ের কণ্ঠস্বর ডেস্ক – রোগীর স্বজনদের মারধরের ঘটনায় বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের চার ইন্টার্ন চিকিৎসকের শাস্তির প্রতিবাদে কর্মবিরতি পালন করছেন দেশের বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা। ফলে ভোগান্তিতে পড়েছেন হাসপাতালে চিকিৎসা নিতে আসা মানুষ।

শনিবার থেকে ইন্টার্ন চিকিৎসকরাও কর্মবিরতিতে পালন শুরু করেন। এর মধ্যে রয়েছে দিনাজপুর, খুলনা, রাজশাহী, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট ও রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল এবং সিরাজগঞ্জের নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ হাসপাতাল। সকালে বগুড়া মেডিকেল কলেজের মূল ফটকের সামনে মানববন্ধনে চারজনের শাস্তি বাতিলসহ সাত দফা দাবি জানান শিক্ষানবিশ চিকিৎসকরা।

সকাল ১০টায় এক মানববন্ধনে ৭২ ঘণ্টার কর্মবিরতি শুরুর ঘোষণা দেন দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদ দিনাজপুর শাখার সভাপতি আশফিকার রহমান শামস। এই সময়ের মধ্যে শিক্ষানবিশ চিকিৎকদের বিরুদ্ধে নেওয়া শাস্তি প্রত্যাহার করা না হলে আরও কঠোর কর্মসূচি গ্রহণের হুমকি দেন তিনি।

medical-student-strickএদিকে ধর্মঘটের কারণে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা ব্যাহত হওয়ার অভিযোগ করেছেন রোগীরা। এক রোগী বলেন, বড় ডাক্তার রাউন্ড দিয়ে যাওয়ার পর আর কোনো ডাক্তারকে ডেকেও পাওয়া যাচ্ছে না। এ ব্যাপারে জানতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আনন্দ মোহন সাহার সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করে পাওয়া যায়নি।

অন্যদিকে সিরাজগঞ্জের নর্থ বেঙ্গল মেডিকেল কলেজে দুপুরে মান্ববন্ধনের পর ৭২ ঘণ্টার কর্মবিরতি শুরু করেন ইন্টার্ন চিকিৎসকরা। ইন্টার্ন চিকিৎসিকদের অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. আশরাফুল ইসলাম শুভ্রর সভাপতিত্বে সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে যে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে, সে জন্য সরকার একপেশে সিদ্ধান্ত নিয়েছে। তারই প্রতিবাদে তারা মাঠে নেমেছেন।

এদিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের সামনে সকাল ৮টার দিকে ইন্টার্ন চিকিৎসকরা মানববন্ধন করে কর্মবিরতির ঘোষণা দেন। ওই প্রতিষ্ঠানের ইন্টার্ন চিকিৎসক পরিষদের মুখপাত্র আবু রায়হান সাংবাদিকদের বলেন, বগুড়ার চার ইন্টার্ন চিকিৎসকের শাস্তি মওকুফ করে কর্মস্থলে বহালের দাবিতে ‘সারা দেশে’ ইন্টার্নদের যে কর্মবিরতির কমসূচি ঘোষণা করা হয়েছে তাতে একাত্মতা প্রকাশ করা হয়েছে।

অন্যদিকে শনিবার সকাল ৮টা থেকে রংপুর মেডিকেল কলেজের ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতিসহ হাসপাতালের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন। সেখানকার ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি ফারহান রহমান বলেন, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের চার ইন্টার্ন চিকিৎসকের শাস্তি প্রত্যাহারসহ তাদের নিজেদের কর্মস্থলে বহাল রাখার দাবিতে তারা এই কর্মসূচি পালন করছেন।

উল্লেখ্য, বগুড়া মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকরা এক রোগীর স্বজনদের মারধর করায় চারজনের ইন্টার্নশিপ ছয় মাসের জন্য স্থগিত করে কর্তৃপক্ষ। এছাড়া ছয় মাস পরে তাদের চারটি ভিন্ন হসপাতালে ইন্টার্নশিপ করার শাস্তিও দেওয়া হয়। এর প্রতিবাদে শুক্রবার সকাল থেকে কর্মবিরতি পালন করে ওই প্রতিষ্ঠানের ইন্টার্ন চিকিৎসকরা।