নাটোরের বড়াইগ্রাম উপজেলা পরিষদের উপ নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন

তাপস কুমার, নাটোর প্রতিনিধি: আগামীকাল সোমবার (৬ মার্চ) নাটোরের বড়াইগ্রাম উপজেলা পরিষদের উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। সুষ্ঠুভাবে নির্বাচন আয়োজনে জেলা ও উপজেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় জেলা নির্বাচন অফিস সকল প্রস্ততি সম্পন্ন করেছে।

up-nirbachon

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, উপজেলার ২ লাখ ৭ হাজার ৩৭৬ জন ভোটারের মধ্যে নারী ভোটার ১ লাখ ৩ হাজার ৯১১ জন এবং পুরুষ ভোটার ১ লাখ ৩ হাজার ৪৬৫ জন।

সোমবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটাররা ৮১টি ভোট কেন্দ্রে ৫৪৪ টি বুথে ভোট প্রদান করবেন। ৮১টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণের দায়িত্ব পালনের জন্য ইতোমধ্যে ৮১ জন প্রিজাইডিং অফিসার, ৫৪৪ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ১ হাজার ৮৮ জন পোলিং অফিসার নিয়োজিত থাকবেন।

আজ রবিবার বড়াইগ্রাম উপজেলা সার্ভার স্টেশন থেকে ব্যালট পেপার, ব্যালট বাক্স, কালী, সীলসহ ভোট গ্রহণের যাবতীয় সরঞ্জামাদি নির্বাচনের দায়িত্বে নিয়োজিত কর্মকর্তাদের নিকট হস্তান্তর করা হয়েছে।

প্রত্যেক ভোট কেন্দ্রে ৩ জন পুলিশ কর্মকর্তা নিয়োজিত থাকবেন। তাদের সহযোগিতায় অস্ত্রধারী ২ জন আনসার সদস্য ছাড়াও অতিরিক্ত আরো ১০ জন করে আনসার নিয়োজিত থাকবে। ৮১টি কেন্দ্রে পুলিশের বিভিন্ন পর্যায়ের ৪০৬ জন সদস্য নিয়োজিত থাকবেন। ভোট কেন্দ্রগুলোতে দায়িত্ব পালনের পাশাপাশি পুলিশের স্টাইকিং ফোর্স, মোবাইল ফোর্স ও চেকপোষ্ট সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে।

ras

জেলা নির্বাচন অফিসার ও নির্বাচনের রিটার্নিং অফিসার মোঃ আবুল হোসেন জানান, নির্বাচনে পুলিশ ও আনসারের পাশাপাশি ২ প্লাটুন বিজিবি ৪টি টিমে বিভক্ত হয়ে দায়িত্ব পালন করবে। র‌্যাবের ৬টি টিম সার্বক্ষণিক নিয়োজিত থাকবে। ৮১টি ভোট কেন্দ্রের মধ্যে ৫৬টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এছাড়াও নির্বাচনে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে একজন জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট এবং ১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ফোর্সসহ দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, ২৭ ডিসেম্বর ২০১৫ইং বড়াইগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ একরামুল আলম মারা গেলে পদটি শূন্য হয়। উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাক্তার সিদ্দিকুর রহমান পাটোয়ারী নৌকা প্রতীকে এবং উপজেলা বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক সাবেক ইউপি চেয়ারম্যান রাশেদুল ইসলাম রাসেল ধানের শীষ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।