‘পুরনো বাসগুলো নাগরিকদের জীবন হুমকির মুখে ফেলেছে’

সময়ের কণ্ঠস্বর- দক্ষিণ সিটি  করপোরেশনের মেয়র সাইদ খোকন বলেছেন,  অসচেতন চালকদের বেপরোয়া আচরণ এবং যেখানে-সেখানে পার্কিংয়ের কারণে রাজধানীতে যানজট তীব্র আকার নিয়েছে। পুরনো বাসগুলো নাগরিকদের জীবন হুমকির মুখে ফেলেছে। প্রায়ই দুর্ঘটনায় সাধারণ নাগরিক জীবন হারাচ্ছেন।

1470322756_69

রবিবার সকালে বঙ্গবন্ধু এভিনিউয়ের সামনের সড়কে ২০ বছরের বেশি পুরনো মেয়াদোত্তীর্ণ যানবাহনের বিরুদ্ধে  ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

একই সময় আরও দুটি ভ্রাম‌্যমাণ আদালত মতিঝিল ও ফকিরাপুলে অভিযান চালায়। অভিযানের শুরুতে ড্রাইভিং লাইসেন্স না থাকায় দুই চালককে ১ মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

পুরনো বাস রাজধানীর রাস্তা থেকে পুরোপুরি উঠে যাওয়া এবং পরিবহন খাতে শৃঙ্খলা না ফেরা পর্যন্ত এ অভিযান চলবে বলে জানান মেয়র সাইদ খোকন।

তিনি বলেন, “যেসব চালকের লাইসেন্স থাকবে না, বিআরটিএ’র আইন অনুযায়ী ন‌্যূনতম শিক্ষাগত যোগ্যতা থাকবে না, তাদের আমরা আইনের অধীনে নিয়ে আসব। ”

আইন মেনে যানবাহন পরিচালনার জন্য পরিবহন মালিকদের প্রতি আহ্বান জানিয়ে মেয়র বলেন, “পুরানো ঝুঁকিপূর্ণ বাস রাস্তায় চালাবেন না। যাদের শিক্ষাগত যোগ্যতা নাই, ড্রাইভিং লাইসেন্স নাই, তাদের দিয়ে গাড়ি চালাবেন না। “