বসতভিটাসহ তিন ফসলী কৃষিজমি অধিগ্রহণের সিদ্ধান্ত বাতিলের দাবিতে মানববন্ধন

জাহিদ রিপন, পটুয়াখালী প্রতিনিধি: বসতভিটাসহ তিন ফসলী কৃষি জমি অধিগ্রহণের সিদ্ধান্ত বাতিলের দাবিতে পটুয়াখালীর ঠিয়াখালী ইউনিয়নের প্রায় সহস্রাধিক ইটবাড়িয়ার নারী পুরুষ মানববন্ধন করেছে।

manob-bondhon

আজ সোমবার বিকেলে অন্ধারমানিক নদের উপড় নির্মানাধীন সৈয়দ নজরুল ইসলাম সেতু সংলগ্ন সড়কে এ মানববন্ধন করেছে। প্রায় ঘন্টা ব্যাপী মানববন্ধন শেষে বক্তব্য রাখেন ভূমির মালিক সাবেক উপজেলা চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান, সাবেক ভাইস চেয়ারম্যান সুলতান মাহমুদ, কলাপাড়া বন্দর ব্যবসায়ী সমিতির সাবেক সভাপতি নুরুল হক মুন্সি, সাংবাদিক মুক্তিযোদ্ধা হাবিবুল্লাহ রানা, ইউপি চেয়ারম্যান মশিউর রহমান শিমু, ক্রীড়া সংগঠক মোঃ নুরুজ্জামাল, ব্যবসায়ী ইউসুফ মিয়া প্রমূখ।

বক্তারা বলেন, তাদের জীবন-জীবিকার একমাত্র অবলম্বন তিন ফসলী জমিসহ বসতভিটা এলাকা অধিগ্রহণের জন্য সেনাবাহিনীসহ কোস্টগার্ড এবং একাধিক সংস্থা প্রক্রিয়া শুরু করেছে। পায়রা বন্দর, ফোরলেন সড়কসহ সরকারের বিভিন্ন উন্নয়ন কাজে যে পরিমাণ জমি দরকার ছিল তা টিয়াখালীর স্থানীয় কৃষকসহ সাধারণ মানুষ ছেড়ে দিয়েছে। এমনিতেই টিয়াখালী একটি ছোট ইউনিয়ন। কিন্তু বিভিন্ন বেসরকারি সংস্থাসহ সেনাকল্যান, কোস্টগার্ড একই ইউনিয়ন থেকে কৃষি জমি অধিগ্রহণের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

বক্তারা আরো বলেন, কৃষি কাজ ছাড়া এখানকার মানুষের আর কোন কর্মসংস্থান নেই। তাই তারা এসব এলাকার জমি অধিগ্রহণের প্রতিবাদ জানান। তাদের দাবি এই অঞ্চলে যেসব জনমানব বসতিহীন চরাঞ্চল রয়েছে ওই সব এলাকার জমি অধিগ্রহণ করা হোক। নইলে সকল শ্রেণি পেশার মানুষ জমি অধিগ্রহণ প্রক্রিয়া রুখে দেয়ার কথা ব্যক্ত করেন।