ঝিনাইদহে ৮ দফা দাবি আদায়ে পৌর কাউন্সিলরদের পৌরসভা বয়কট ও কলম বিরতি

আরাফাতুজ্জামান, ঝিনাইদহ প্রতিনিধিঃ

স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে কাউন্সিলদের বৈষম্যমূলক ও অসম্মানজনক মাসিক সম্মানী ভাতা দেওয়ার প্রতিবাদ ও ৮ দফা দাবি আদায়ে ঝিনাইদহ পৌর কাউন্সিলররা পৌরসভা বয়কট করে কলম বিরতি করেছে।

রোববার সকাল থেকে তার এ কর্মসূচী শুরু করেন। বাংলাদেশ পৌর কাউন্সিলর অ্যাসোসিয়েশন এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ঝিনাইদহ পৌরসভার কাউন্সিলর সাইফুল ইসলাম মধু জানান, পৌরসভাগুলোকে জনকল্যাণমূলক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে কাউন্সিলরদের মূল্যায়ন করতে হবে। স্থানীয় সরকার মন্ত্রণালয় সম্প্রতি কাউন্সিলরদের মাসিক সম্মানী আট হাজার টাকা নির্ধারণ করেছেন, যা অসম্মানজনক ও বৈষম্যমূলক।

তিনি বলেন, আমরা এ বৈষম্যমূলক আচরণ মানি না। পৌর সভাগুলোকে জনবান্ধব হিসেবে গড়ে তুলতে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে এ বৈষম্যমূলক আচরণ বন্ধ করতে হবে। এ সঙ্গে কাউন্সিলদের সময় উপযোগী ভাতা দিতে হবে।

jhinaidoh-pouro-boikot

আট দফা দাবিগুলো হলো, সময় উপযোগী মাসিক সম্মানী, বেতন-ভাতা রাজস্ব তহবিল থেকে দেওয়া, পৌর কাউন্সিলরদের পদমর্যাদা নির্ধারণ করা, পরিচয়পত্র দেওয়া, মেয়রদের ন্যায় প্রশিক্ষণের ব্যবস্থা করা ও পৌরসভার নির্বাচন পদ্ধতির পরিবর্তন করা ইত্যাদি।

দিনব্যাপী পৌরসভা চত্বরে কলমবিরতি চলাকালে প্যানেল মেয়র আব্দুল মতলের মিয়া, কাউন্সিলর ফারহানা রেজা আঞ্জু, জাহিদুল ইসলাম, মাহবুবুর রহমান শেখর, আব্দুর রাজ্জাক, মহিউদ্দিন, গোলাম মোস্তফা, বুলবুলিসহ অন্যন্যেরা বক্তব্য রাখেন।

সে সময় বক্তারা বলেন, দ্রুতই এ সমস্যা সমাধান করা না হলে ৮ মার্চ থেকে অনির্দিষ্টকালের কলমবিরতি শুরু করা হবে।

কালীগঞ্জে মোবাইল কোর্টে গড়াই ও রূপসা পরিবহনকে জরিমানা

ঝিনাইদহের কালীগঞ্জে গড়াই ও রূপসা পরিবহন নামের দুইটি বাসকে ৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। বেপরোয়া গতিতে গাড়ী চালানো ও ছাদে যাত্রী বহনের অভিযোগে রোববার দুপুরে শহরের বেজপাড়া তেল পাম্পের কাছে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ছাদেকুর রহমান এ জরিমানা প্রদান করেন।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানাগেছে, ঝিনাইদহ-যশোর সড়কের উপর দিয়ে গড়াই ও রূপসা পরিবহন বেপরোয়া গতিতে চলাচল করে। সেই সাথে ওভার লোডিং ও ছাদে যাত্রী নেয়ারও অহরহ অভিযোগ রয়েছে পরিবহন ২ টির বিরুদ্ধে। রোববার দুপুরে শহরের বেজপাড়া তেলপাম্পের কাছে ভ্রাম্যমান আদালত বসানো হয়। সেখানে অতিরিক্ত গতিতে বাস চালানো এবং ছাদের উপর যাত্রী নেয়ার অভিযোগে একটি গড়াই ও একটি রূপসা পরিবহনসহ মোট ২ টি বাসকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

rupsa-poribohon-fineভ্রাম্যমান আদালতের বিচারক ছাদেকুর রহমান জানান, দ্রুত গতিতে গাড়ী চালানো ও ছাদে যাত্রী বহনের অভিযোগে রূপসা ও গড়াই পরিবহন নামের দুই বাসকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তিনি আরো জানান, ভ্রাম্যমান আদালতে এ অভিযান অব্যাহত থাকবে।