স্থিতিশীল সর্ম্পকের প্রত্যয় নিয়ে জাকার্তায় শুরু আইওআরএ শীর্ষ সম্মেলন

আন্তর্জাতিক ডেস্ক, সময়ের কণ্ঠস্বর: শান্তিপূর্ন আর স্থিতিশীল সর্ম্পকের প্রত্যয় নিয়ে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় শুরু হয়েছে ইন্ডিয়ান ওশ্যান রিম এসোসিয়েশন-আইওআরএ শীর্ষ সম্মেলন। এসোসিয়েশনের বিশ বছর পূর্তিতে প্রথম বারের মত এই আয়োজন করলো চেয়ারের দায়িত্বে থাকা ইন্দোনেশিয়া।

সম্মেলনে অংশ নিচ্ছেন একুশটি দেশের রাষ্ট্র এ সরকার প্রধান মন্ত্রী সভার সদস্য এবং সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা। নিরাপদ সমুদ্র সীমা, বাণিজ্য ও বিনিয়োগ সমস্যা, শিক্ষা ও পারস্পারিক সর্ম্পকন্নোয়নই মূলত এই সম্মেলনের মূল লক্ষ্যে।

প্রথম দিনের সদস্য দেশগুলোর উচ্চ পর্যায়ের বৈঠকে উঠে আসে সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ মোকাবিলায় ঐক্যবদ্ধ হওয়ার বিষয়টি। যেগুলো আগামী ৭মার্চে সরকার প্রধানদের লিডার সামিটের জন্য চুড়ন্ত করছেন তারা।

২১টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে এই সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরই মধ্যে বাংলাদেশের প্রতিনিধিদলের সদস্যরা জানিয়েছেন – এবারের সম্মেলনে গুরুত্বের সাথে সহযোগিতামূলক সম্পর্কের ক্ষেত্রে ঐক্যবদ্ধ হবে সদস্যদেশগুলো। ২১টি দেশের সরকার প্রধানদের সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সোমবার এতে যোগ দেয়ার কথা রয়েছে।

iora

তিনদিনের মূল আকর্ষণ লিডার সামিট। সেখানে যোগ দিতে সোমবার জাকার্তা আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর বাইরে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সহ কয়েকটি দেশের শীর্ষ নেতাদের সাথেও সফর কালীন প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা রয়েছে বলে জানান পররাষ্ট্র সচিব।

এই সম্মেলন থেকে আঞ্চলিক জোট হিসেবে গুরুত্বপূর্ন সিদ্ধান্ত আসবে বলেও ধারনা করছের সদস্য দেশ গুলোর প্রতিনিধি দল।

ভরত ও মিয়ানমারের সাথে সমুদ্রসীমা নিস্পত্তির পর থেকে সমুদ্রসীমাকে কাজে লাগাতে জোর প্রচেষ্টা চালাচ্ছে বাংলাদেশ। সমুদ্র বিষয়ক আঞ্চলিক এই ফোরামে একুশ দেশের সরকার ও রাষ্ট্র প্রধানের সাথে আলোচনার মাধ্যমে সমুদ্র সম্পদের বিকাশ ও নিরাপত্তায় সহযোগিতা মূলক সর্ম্পকের নতুন পথ খুলবে বলেও আশা করছেন বাংলাদেশের প্রতিনিধি দল।