ট্রাম্পের ওপর চটেছেন রাউল কাস্ত্রো

আন্তর্জাতিক ডেস্ক – মেক্সিকো সীমান্তে দেয়াল তোলা ও আন্তর্জাতিক বাণিজ্যনীতি নিয়ে এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর চটেছেন যুক্তরাষ্ট্রের নাকের ডগার কমিউনিস্ট রাষ্ট্রের প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো।

বারাক ওবামার আমলে কিউবার সঙ্গে সম্পর্কোন্নয়নের যে ধারা সূচিত হয়েছিল, তা আবার ভেস্তে যাওয়ার উপক্রম হওয়ায় ট্রাম্পের কঠোর সমালোচনা করেন কিংবদন্তি কমিউনিস্ট নেতা ফিদেল কাস্ত্রোর ছোট ভাই রাউল কাস্ত্রো।

ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর এই প্রথমবার সরাসরি তাকে আক্রমণ করে বক্তব্য রাখলেন রাউল কাস্ত্রো। ট্রাম্পের বাণিজ্যনীতিকে ‘আত্মম্ভরি’ ও মেক্সিকো সীমান্তে প্রাচীর তোলার নীতিকে ‘অযৌক্তিক’ বলে অভিহিত করেছেন তিনি।

স্থানীয় সময় রোববার সন্ধ্যায় ভেনেজুয়েলায় বামপন্থি দেশগুলোর নেতাদের এক শীর্ষ সম্মেলনে এ বক্তব্য রাখেন রাউল কাস্ত্রো। রাষ্ট্রীয় টেলিভিশনে এ অনুষ্ঠান সম্প্রচার করা হয়।

rawul-kastro

প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের আগে কিউবার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক যতটুকু শিথিল হয়েছে, তা ভেস্তে দেওয়ার হুমকি দেন ট্রাম্প। তবে এ বিষয়ে এখনো বিস্তারিত কিছু জানাননি তিনি। গত মাসে হোয়াইট হাউস জানায়, কিউবার সঙ্গে সব ধরনের সম্পর্কের বিষয়ে পর্যালোচনা করে দেখা হচ্ছে।

রাউল কাস্ত্রো আশঙ্কা প্রকাশ করেন, যুক্তরাষ্ট্রের নতুন সরকারের অ্যাজেন্ডার কারণে বাণিজ্যনীতি চরম ও আত্মম্ভরি হয়ে উঠবে, যাতে ক্ষতিগ্রস্ত হবে অন্যসব দেশের অর্থনীতি।