কালিয়াকৈরে শ্রমিকদের বিভিন্ন দাবিতে ইউনিয়ন পরিষদ ঘেরাও করে অবস্থান কর্মসূচি পালন

আলমগীর হোসেন, কালিয়াকৈর প্রতিনিধি: গাজীপুরের কালিয়াকৈর উপজেলার ভান্নারা এলাকায় দাইয়ু বাংলাদেশ সোয়েটার কারখানায় নিয়মিত বেতন বোনাস প্রদান ও শ্রমিকদের নামে মিথ্যা মামলা দিয়ে গ্রেফতার করায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে।

somik

আজ সোমবার সকাল থেকে শ্রমিকরা নিয়মিত বেতন বোনাস প্রদান ও শ্রমিকদের নামে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে মৌচাক ইউনিয়ন পরিষদ ঘেরাও করে অবস্থান কর্মসূচি পালন করে।

কারখানা শ্রমিক সূত্রে জানা যায়, সারা মাস অক্লান্ত প্ররিশ্রমের পর গত ছয় মাস যাবৎ প্রতি মাসেই আন্দোলন করে আমাদের বেতন পেতে হয়। সময়ের সাথে সাথে ঘর ভাড়া, বিদ্যুৎ বিলসহ সব কিছুরই মূল্য বৃদ্ধি পেয়েছে। সব কিছু বিবেচনা করে প্রায় সব কারখানাই তাদের শ্রমিকের বেতন বোনাস বাড়িয়েছে। অথচ এ কারখানায় বেতন বাড়াবে দুরের কথা প্রোডাকশন মালের রেট আরও কমিয়েছে। এছাড়া টিফিন না দিয়ে প্রতি মাসে আমাদের দিয়ে অতিরিক্ত ডিউটি করিয়েও ঠিক মত কোন মাসেই আমাদের টাকা তারা পরিশোধ করেনি।

কারখানার শ্রমিক রাশিদা, মনির, শামীম ও বন্না জানায়, শ্রমিকরা নিয়মিত বেতন বোনাস ও অভার টাইমের টাকা পরিশোধের দাবিতে আন্দোলন করলে বহিরাগত কয়েকজন সন্ত্রাসী দিয়ে আমাদের হুমকি প্রদান করে। আন্দোলন করার দায়ে ওই দিন ২৬ জন শ্রমিকের নামে কারখানা কতৃপক্ষ থানায় একটি অভিযোগ দায়ের করে। পরে গত বৃহস্পতিবার নাছির উদ্দিন নামে আমাদের এক শ্রমিক ভাইকে রাত ১২টার দিকে তার ভাড়া বাসা থেকে পুলিশ ধরে নিয়ে যায়।

বিষয়টি শ্রমিকদের মধ্যে জানাজানি হলে তারা নির্দোষ নাছিরের মুক্তি ও বাকিদের মামলা প্রত্যাহারের দাবিতে শনিবার কারখানা গেইটে কর্মবিরতি ও বিক্ষোভ কর্মসূচি পালন করে।

কারখানার শ্রমিক আরজু জানায়, আমরা আন্দোলনের পরও কারখানা কতৃপক্ষের কোন সাড়া না পেয়ে এক পর্যায়ে আজ সোমবার সকালে সকল শ্রমিক মিলে মৌচাক ইউনিয়ন পরিষদ ঘেরাও করে অবস্থান কর্মসূচি পালন করি। পরে দুপুরে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ লোকমান হোসেন কারখানা কর্তৃপক্ষের সাথে কথা বলে শ্রমিকদের মামলা প্রত্যাহার ও নিয়মিত বেতন বোনাস প্রদানের আশ্বাস দিলে শ্রমিকরা পুনরায় কাজে যোগদান করেছে।

এ ব্যাপারে কারখানার এ্যাডমিন অফিসার মোঃ গনি সময়ের কণ্ঠস্বরকে জানান, কারখানার শ্রমিকদের সাথে একটু ঝামেলা ছিল কিন্তু সেটা এখন আর নেই। শ্রমিকরা দুপুরের পর পুনরায় কাজে যোগদান করেছে।