অল্পের জন্য হলো না শুভাশিষের জোড়া আঘাত

স্পোর্টস আপডেট ডেস্ক – বাংলাদেশের ৯৯তম টেস্টে তিন পেসারের জায়গা তাইজুল ইসলামের স্থানে নেমেছিলেন শুভাশিস রায়। গল টেস্টের শুরুটা রাঙিয়েছেন তিনি। লঙ্কান ওপেনার উপল থারাঙ্গাকে ফিরিয়ে দিয়ে উইকেট শিকারের যাত্রা শুরু করেন তিনি। উফল থারাঙ্গা ১৪ বল মোকাবেলা করে ৪ রান করে সাজঘরে ফিরে যান। জোড়া আঘাতেই সকাল রাঙাতে পারতেন তিনি।

পরের বলেই কুশাল মেন্ডিসকে আউট করেন তিনি। কিন্তু কুশাল চ্যালেঞ্জ করলে দেখা যায় শুভাশিসের স্পস্ট নো বল। দিনের ষষ্ঠ তম ওভারের চতুর্থ বলে লঙ্কান ওপেনার উপল থারাঙ্গাকে ফিরিয়ে নিজের আধিপত্য সমানভাবে বজায় রেখেছেন তিনি। এই প্রতিবেদন লিখা পর্যন্ত শ্রীলঙ্কার সংগ্রহ ১ উইকেট হারিয়ে ২৫ রান। মাঠে ব্যাট করছেন কুশাল মেন্ডিস ও দিমুথ করুনারত্নে।

বাংলাদেশ এই শ্রীলঙ্কার বিপক্ষেই সবচেয়ে বেশি টেস্ট খেলেছে। এখন পর্যন্ত দুই দল মুখোমুখি হয়েছে ১৬ বার। যার মধ্যে ১৪টিতে জিতেছে লঙ্কানরা। দুটি ড্র।

test bowling bangladesh

সর্বশেষ লঙ্কাপারে মুশফিকরা খেলতে যায় ২০১৩ সালে। সেবার প্রথম টেস্টে বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ৬৩৮ রান করে। দেশের প্রথম ক্রিকেটার হিসেবে মুশফিক ডাবল সেঞ্চুরি করেছিলেন। ওই টেস্ট ‘ড্র’ হয়েছিল।

ইতিহাস বলছে, গলের উইকেট সবসময় স্পিনারদের জন্য উদার। এই মাঠের ২৬ টেস্টে মোট উইকেট পড়েছে ৮৯১টি। এর মধ্যে বোলারদের নেওয়া ৮৫৩ উইকেটের ৫২৭টিই পেয়েছেন স্পিনাররা।

বাংলাদেশ একাদশ সাজিয়েছে তিন পেসার ও সাকিব আল হাসানসহ দুই স্পিনার নিয়ে। ২০১৫ সালের জুলাই-অগাস্টে দুটি টেস্ট খেলার পর আবারও টেস্ট খেলছেন মুস্তাফিজুর রহমান।

বাংলাদেশ একাদশ:
মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সৌম্য সরকার, মুমিনুল হক, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, লিটন দাস, তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বি, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, শুভাশীষ রায় চৌধুরী।

শ্রীলঙ্কা দল:
করুনারত্নে, উপুল থারাঙ্গা, জীবন মেন্ডিস, দিনেশ চান্দিমান, ডিকওয়েল্লা, গুনারত্নে, কুশল পেরেরা, রঙ্গনা হেরাথ, সুরঙ্গা লাকমল, লাহিরু কুমারা ও লক্ষণ সান্দকান।