চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে ধরা পড়া মেছো বাঘ উধাও

জাকির হোসেন পিংকু, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে গত রবিবার সকালে ধরা পড়া মেছো বাঘটি নিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। স্থানীয়রা দাবী করেছেন, বাঘটি খাঁচাবন্দী অবস্থায় উপজেলার বাঙ্গাবাড়ী সীমান্ত এলাকায় নিয়ে যেতে দেখা গেছে। তাদের অনেকের ধারনা এটি ভারতে পাচার করা হয়েছে।

bagh

এ ব্যাপারে গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ফিরোজ মাহমুদ জানান, বাঘটি স্থানীয় বন বিভাগ কর্মকর্তা ইসমাইল হোসেনের কাছে হস্তান্তর করা হয়। এরপর আহত ও বন্দী বাঘটি কি করা হয়েছে এ সর্ম্পকে তিনি জানেননা।

বাঙ্গাবাড়ী এলাকার প্রত্যাক্ষদর্শীরা জানান, রবিবার সন্ধায় বাঘটি খাঁচাবন্দী অবস্থায় সীমান্ত এলাকায় নিয়ে যেতে দেখা গেছে। এর পরই খবর রটে যে, বাঘটি ভারতে পাচার করা হয়েছে।

এ ব্যাপারে বন বিভাগ কর্মকর্তা ইসমাইল হোসেন সময়ের কণ্ঠস্বরকে বলেন, বাঙ্গাবাড়ী চুড়ল বিল সীমান্ত এলাকায় বাঘটিকে অবমুক্ত করা হয়েছে। কিন্তু ওই এলাকার বাঘ বসবাসের উপযুক্ত কোন বন জঙ্গল নেই। এছাড়া বাঘ অবমুক্ত করার বিষয়টি স্থানীয় প্রশাসন বা গণমাধ্যমকর্মী কাউকে জানানো হয়নি। এমনকি যে এলাকায় অবমুক্ত করা হয়েছে তার অদুরে নওগাঁ ১৬’বিজিবি ব্যাটালিয়নের বাঙ্গাবাড়ি সীমান্ত ফাঁড়ি রয়েছে। তারাও এ বিষয়টি জানেননা বলে জানান।

উল্লেখ্য, গত রবিবার বোয়ালিয়া ইউনিয়নের চকমজুমদার মলিনচক বিল থেকে স্থানীয় জনগণ মেছো বাঘটি মাছ ধরা জাল দিয়ে ধরার পর ইউপি চেয়ারম্যান জিয়াউর রহমানের উপস্থিতিতে ইউএনও ফিরোজ মাহমুদের নিকট হস্থান্তর করে। তিনি বাঘটি উপজেলা পরিষদ কমপ্লেক্সে নিয়ে যাবার পর ওই দিনই বন বিভাগের নিকট হস্তান্তর করেন।