চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে আমসহ কৃষি পদ্ধতির দক্ষতা বৃদ্ধিতে ৩ দিনের কর্মশালা

জাকির হোসেন পিংকু, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে আমসহ কৃষি পদ্ধতির উদ্ভাবনী দক্ষতা বৃদ্ধি বিষয়ে ৩ দিন ব্যাপী কর্মশালা সোমবার শুরু হয়েছে।

kormosala

ক্যাপাসিটি ডেভলপমেন্ট ফর এগ্রিকালচারাল ইনোভেশন সিস্টেম (সিডিএআইএস) প্রকল্পের আওতায় উপজেলা কৃষি অফিস মিলনায়তনে এই কর্মশালা আয়োজন করা হয়েছে।

ম্যাাংগো ভ্যালুচেইন এ্যাক্টরদের দক্ষতার অবস্থান নিরুপণের জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অর্থায়নে ও বাংলাদেশ কৃষি গবেষনা কাউন্সিলের (বিএআরসি) সহযোগীতায় আন্তর্জাতিক খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এবং এগ্রিন্যাচুরা (ইউরোপের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষনা প্রতিষ্ঠানের কনসোর্টিয়াম) এর উদ্যগে কর্মশালাটি অনুষ্ঠিত হচ্ছে। উচ্চ পর্যায়ের কর্মশালায় দেশের অন্যতম বৃহৎ আম ও কৃষি ফসল উৎপন্নকারী উপজেলা শিবগঞ্জের বিভিন্ন স্থানের আমচাষী, আম ব্যাবসায়ী, এনজিও কর্মকর্তা, আম প্রক্রিয়াজাতকারী, কৃষি বিপনণ কর্মকর্তা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাসহ ৩০ জন অংশ গ্রহন করছেন।

কর্মশালায় হাতে কলমে প্রশিক্ষণ দিচ্ছেন বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি সম্প্রসারণ ও গ্রামীণ উন্নয়ন বিভাগের সহকারী অধ্যাপক ফয়েজ আহমেদ, এগ্রিন্যাচুরার লিড কনসালটেন্ট রোজানা ওয়াহাব, কাজী নূর এ আলম, ফাও এর বাংলাদেশস্থ প্রকল্প ব্যবস্থাপক ড. নাসরীন সুলতানা, কাজী এমদাদুল হক এবং বিএআরসি মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও জাতীয় প্রকল্প সমন্বয়ক ড. মোঃ শাজাহান।

কর্মশালায় চাঁপাইনবাবগঞ্জে আম উৎপাদন সংশ্লিস্টদের সঠিক ধারণা, কর্মপদ্ধতি প্রণয়ণ, বিপনন, বাজারজাতকরণ, সংরক্ষন ও আমসহ কৃষি পদ্ধতির উদ্ভাবনী দক্ষতা বৃদ্ধি, সংশ্লিস্টদের সংঘবদ্ধতা এবং আম ও কৃষি পদ্ধতির উন্নতির ব্যাপারে বিস্তারিত প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে বলে জানিয়েছেন শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা এস এম আমিনুজ্জামান। কর্মমালাটি বুধবার শেষ হবে।