খুলনায় নানা অা‌য়োজ‌নে আন্তর্জাতিক নারী দিবস পা‌লিত

জিএস‌কে শান্ত, স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট: ‘নারী-পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব, কর্মে নতুন মাত্রা’ প্রতিপাদ্য নিয়ে সারা দেশের ন্যায় খুলনায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক নারী দিবস ২০১৭ইং পা‌লিত হ‌য়ে‌ছে।

nari-dibos-parlon

খুলনা জেলা প্রশাসন, মহিলা বিষয়ক দপ্তর, সরকারি-বেসরকারি দপ্তর এবং বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের যৌথ আয়োজনে এ উপলক্ষ্যে খুলনায় ৫ থে‌কে ৮ মার্চ পর্যন্ত চার দিনব্যাপী মানববন্ধন, র‌্যালি, আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা, মহিলাদের প্রীতি ফুটবল প্রতিযোগিতা এবং বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতাদের পুরস্কার প্রদান ইত্যাদি কর্মসূচীর আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে আজ বুধবার (৮ মার্চ) সকাল সাড়ে ৯টায় খুলনা সার্কিট হাউসে আলোচনা সভা অনু‌ষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক নাজমুল আহসান।

প্রধান অতিথির বক্তৃতায় নাজমুল আহসান বলেন, একজন নারী একটি পরিবারে দিনের শুরু থেকে শেষ পর্যন্ত কাজ করলেও তার কাজের মূল্যায়ন করা হয় না। এখন সময় এসেছে তাদের কাজের মূল্যায়ন করার। তিনি আরও বলেন, একজন মা নিজের জীবনের প্রতিটি স্ত‌রে সকল প্রকার স্বার্থ ত্যাগ করেন তার সন্তান‌দের সুখের জন্য। প্রত্যেকটি নারীর মধ্যেই রয়েছে সন্তান‌দের জন্য মমতা, এ জন্যই নারী মহান। নারী-পুরুষ পারস্পারিক সহযোগিতার মাধ্যমে যে কোন কাজ করতে হবে ও দেশকে এগিয়ে নিতে হবে। তিনি সকল প্রতিবন্ধকতা অতিক্রম করে কাজের যোগ্যতা ও দক্ষতা অর্জন করার জন্য নারীদের প্রতি আহবান জানান।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা জেলা আইনজীবী সমিতির সভাপতি সরদার আনিসুর রহমান পপলু, খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম হাবিব এবং জেলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিশেষ পিপি অলোকা নন্দা দাস। স্বাগত বক্তৃতা করেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নার্গিস ফাতেমা জামিন।

পরে প্রধান অতিথি সহ অন্যান্য অতিথিবৃন্দ বিভাগীয় পর্যায়ে খুলনা জেলা থেকে নির্বাচিত বিগত বছরের তিনজন শ্রেষ্ঠ জয়িতা যথাক্রমে অলোকা নন্দা দাস, মুর্শিদা জব্বার রাণী ও কানিজ সুলতানাকে সম্মাননা প্রদান করেন। এছাড়া এআইপি প্রকল্পের সহায়তায় আশ্রয় ফাউন্ডেশনের বাস্তবায়নে খুচরা কৃষি উপকরণ বিক্রেতা তিন জন নারী যথাক্রমে – তমলা বর্মন, দীপালী কির্তনীয়া দাস ও সুর্বণা সাহাকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। অনুষ্ঠানে কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ১০ জন শিক্ষার্থীদের মাঝেও পুরস্কার প্রদান করা হয়।

এর অা‌গে দিবস‌টি উপলক্ষে সকাল ৯টায় নগরীর শহীদ হাদিস পার্ক থেকে জেলা প্রশাসক নাজমুল আহসানের নেতৃত্বে বের করা হয় বর্ণাঢ্য র‌্যালি। র‌্যালিতে অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন, অ্যাডভোকেট অলোকা নন্দা দাস সহ সরকারি কর্মকর্তা কর্মচারী, এনজিও প্রতিনিধি, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ গ্রহণ করেন।