মেহেদী ও মোস্তাফিজে থামলো শ্রীলঙ্কা, এবার টাইগার ব্যাটসম্যানদের পরীক্ষা শুরু

স্পোর্টস আপডেট ডেস্ক – মনে হয়েছিল অনেক কিছু। মনে হয়েছিল শূন্য রানে জীবন পাওয়া কুশল মেন্ডিস ডাবল সেঞ্চুরি করবেন। আরো দু একজন সেঞ্চুরিও করে ফেলতে পারেন। রানের পাহাড় বলতে আক্ষরিক অর্থে যা বোঝায় সেখানে পৌঁছে যাবে শ্রীলঙ্কার প্রথম ইনিংস। কিন্তু গলে বুধবার প্রথম টেস্টের দ্বিতীয় দিনে ফিরে এলো মেহেদী হাসান মিরাজের অফস্পিন জাদু। মোস্তাফিজুর রহমানের কাটারও কাজে এলো। তাতে দ্বিতীয় সেশনে ৪৯৪ রানে অল আউট শ্রীলঙ্কা। মেহেদী ৪টি ও মোস্তাফিজ ২টি উইকেট নিয়েছেন।

৪ উইকেটে ৩২১ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে লঙ্কানরা। ১৬৬ রানে ছিলেন কুশল। বাংলাদেশের সবচেয়ে বড় কাঁটা হয়ে উঠেছিলেন কুশলই। শেষ পর্যন্ত শ্রীলঙ্কার তরুণ ব্যাটসম্যানকে ফিরিয়ে দিয়ে বুধবার গল টেস্টের দ্বিতীয় দিনে বাংলাদেশকে প্রথম উইকেট উৎসবের উপলক্ষ্য এনে দেন মেহেদী। বাংলাদেশি অফস্পিনার ভাঙেন কুশল মেন্ডিসের সঙ্গে নিরোশান ডিকভেলার ১১০ রানের জুটি। ১৯৪ রান করা কুশল মেন্ডিসকে আউট করার আনন্দ-উৎসবের রেশ না কাটতেই আবারও বাংলাদেশের উৎসবের মধ্যমণি হয়ে যান মেহেদী। এবার তার শিকার বাংলাদেশের জন্য আরেক বিপদের কারণ হয়ে উঠা ডিকভেলা।

mustafiz-test

মধ্যাহ্ন বিরতির আগে আগে মিরাজের এই জোড়া আঘাত কিছুটা হলেও স্বস্তি ফিরিয়ে আনে বাংলাদেশ শিবিরে। যদিও ততক্ষণে শ্রীলঙ্কার স্কোর ৪০০ পেরিয়ে গেছে। শ্রীলঙ্কা দ্বিতীয় দিনের মধ্যাহ্ন বিরতিতে যায় ৬ উইকেটে ৪৪৩ রান করে।

মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগে আগে ২ উইকেট নিয়েছিলেন মেহেদী। ফিরিয়ে দেন বাংলাদেশের সবচেয়ে বড় দুই পথের কাঁটাকে। বিরতি থেকে ফিরেই আবার উইকেট উৎসবে মাতে বাংলাদেশ। এবার উৎসবের উপলক্ষে এনে দিয়েছেন বোলিং সেনসেশন মোস্তাফিজ। সৌম্য সরকারের হাতে ক্যাচ বানিয়ে মোস্তাফিজ ফিরিয়ে দিয়েছেন শ্রীলঙ্কান অধিনায়ক রঙ্গনা হেরাথকে।

১৪ রানে শেষ ৩ উইকেট হারিয়ে ফেলে শ্রীলঙ্কা। ৫১ রান করা দিলরুয়ান পেরেরাকে শিকার করেন মেহেদী। এরপর লাকমাল রান আউট। সাকিব আল হাসানের একমাত্র উইকেটের পেছনে মেহেদীর অসাধারণ ক্যাচের অবদান। ওখানেই শেষ শ্রীলঙ্কার প্রথম ইনিংস। শ্রীলঙ্কা টিকেছে ১২৯.১ ওভার। মোস্তাফিজ ২৫ ওভারে ৬৮ রানে ২ উইকেট নিয়েছেন। মেহেদী ২২ ওভারে ১১৩ রান শিকার করেছেন ইনিংস সর্বোচ্চ ৪ উইকেট। ১টি করে উইকেট সাকিব, তাসকিন, শুভাশীষের। হেরাথদের সামনে বাংলাদেশের ব্যাটসম্যানদের পরীক্ষা শুরু এবার।