আগামী অলিম্পিক থেকে হিজাব পরে খেলতে নামবেন মুসলিম মেয়েরা!

স্পোর্টস আপডেট ডেস্ক – মুসলিম মহিলা ক্রীড়াবিদদের জন্যে এবার নাইকি বাজারে নিয়ে এল হিজাব। নাইকির তরফে জানানো হয়েছে দীর্ঘদিন ধরে তাঁরা এর প্রস্তুতিতে লেগে রয়েছেন।

ফিগার স্কেটার জারা লারি সেই নয়া হিজাব ট্রায়াল দিয়ে দেখেও নিয়েছেন এবং সেই ছবি নিজের ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে শেয়ারও করেছেন।

নাইকির এই হিজাব ওজনে হাল্কা, কাপড়ের মধ্যে ছোট ছোট ছিদ্র রয়েছে। এই ছিদ্রের সাহায্যে খেলার সময় স্বাভাবিকভাবে নিশ্বাস নিতে পারবেন ক্রীড়াবিদরা।

তিন রকম রঙে পাওয়া যাবে নয়া এই হিজাব, কালো, ধূসর এবং অবসিডিয়ান। আগামী বছর থেকে বাজারে চলে আসবে নাইকি পরিবারের নতুন এই সংযোজন।

আবু ধাবির বাসিন্দা জারা লারি, খুব সম্ভবত আগামী বছর শীত অলিম্পিকে দক্ষিণ কোরিয়ায় সংযুক্ত আরব আমিরশাহীর প্রতিনিধি হিসেবে উপস্থিত থাকবেন। তিনি খুব সম্ভবত সেখানে হিজাব পরেই নামবেন তাঁর ইভেন্টে।

olimpic-hijab-woman

সম্প্রতি ওই ক্রীড়াবিদ নিজের ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট নাইকির তৈরি নয়া এই হিজাব পরা একটি ছবিও পোস্ট করেছেন। হতে পারে, আগামী অলিম্পি থেকে হিজাব পরে খেলতে নামবেন মুসলিম নারীরা।

রিও অলিম্পিকে প্রথমবার হিজাব পরে নেমেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা ইবতিয়াজ মহম্মদ। রিওতে তিনি ব্রোঞ্জও জিতে ছিলেন।

এদিকে গতবছর অক্টোবরে জর্ডানে অনুষ্ঠিত হওয়া অনূর্ধ-১৭ মহিলাদের ক্রিকেট ম্যাচে প্রথমবারের জন্যে মুসলিম ক্রিকেটারেরা হিজাব পরে খেলতে নেমেছিলেন।

প্রসঙ্গত, ফিফা আয়োজিত কোনও খেলায় সেই প্রথম হিজাব পরে নামেন মহিলা ক্রীড়াবিদরা। এরআগে ফিফা আয়োজিত অনুষ্ঠানে হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা ছিল। ২০১৪ সালে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।